প্যারাডাইস পেপারস

বাংলাদেশিদের বিষয়ে ‘তদন্তে’ দুদক

  নিজস্ব প্রতিবেদক

২১ নভেম্বর ২০১৭, ১৩:২০ | আপডেট : ২১ নভেম্বর ২০১৭, ১৩:৪০ | অনলাইন সংস্করণ

প্যারাডাইস পেপারস কেলেঙ্কারিতে বাংলাদেশির জড়িত থাকার বিষয়টি বিচার বিশ্লেষণ করে দেখছে দুর্নীতি দমন কশিমন (দুদক)। দুদক বলছে, এ বিষয়ে শিগগিরই অনুসন্ধানের সিদ্ধান্ত জানানো হবে।

আজ মঙ্গলবার সকাল পৌনে ১০টার দিকে সেগুনবাগিচায় দুদকের ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

এসময় তিনি দুর্নীতির বিরুদ্ধে সব শ্রেণি-পেশার মানুষকে সজাগ হওয়ার আহ্বান জানান।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ভিত্তিক অনুসন্ধানী সাংবাদিকদের সংস্থা ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্ট-আইসিআইজের ফাঁস করা পেপারস থেকে গত শুক্রবারই বাংলাদেশের কয়েকজন ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম জানা যায়।

তালিকায় রয়েছেন ব্যবসায়ী আবদুল আউয়াল মিন্টু ও তার ছেলে তাবিথ আওয়ালসহ তার পরিবারের কয়েকজন সদস্য। এছাড়া রয়েছে এনএফএম এনার্জি লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানের নাম।

এছাড়াও রয়েছে ইউনিকোল বাংলাদেশ এক্সপ্লোরেশন লিমিটেড, ইউনিকোল বাংলাদেশ ব্লক ফাইভ লিমিটেড, ইউনিকোল বাংলাদেশ ব্লক টেন লিমিটেড, ইউনিকোল বাংলাদেশ ব্লক থার্টিন অ্যান্ড ফোর্টিন লিমিটেড, ইউনিকোল বাংলাদেশ ব্লক টুয়েলভ লিমিটেড, বার্লিংটন রিসোর্স বাংলাদেশ লিমিটেড, ফ্রন্টিয়ার বাংলাদেশ-বারমুডা লিমিটেড, টেরা বাংলাদেশ ফান্ড লিমিটেড, আনিসুর রহমান অ্যান্ড কোং এবং ব্রামার অ্যান্ড পার্টনার্স অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেড।

এর আগে গত বছরের এপ্রিলে আলোচিত পানামা পেপারস কেলেঙ্কারিতেও বাংলাদেশের ২১ ব্যক্তি, ৩টি প্রতিষ্ঠানের নাম এবং ১৮টি ঠিকানা প্রকাশ করা হয়।

কিন্তু দেড় বছরেও পানামা পেপারসে প্রকাশিত বাংলাদেশিদের অনুসন্ধানের বিষয়ে তেমন কোনো অগ্রগতি দেখা যায়নি।

দুদক চেয়ারম্যান বলেন, প্যারাডাইস পেপারসে প্রকাশিত বাংলাদেশি ব্যবসায়ীদের ব্যাপারে পর্যালোচনা করা হচ্ছে।

ইকবাল মাহমুদ জানান, গত সংসদ নির্বাচনে, নির্বাচন কমিশনে দেওয়া সংসদ সদস্যদের হলফনামা ও আয়করের ব্যাপারেও অনুসন্ধান করছে দুদক। অনুসন্ধান শেষে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

সকাল পৌনে ১০টার দিকে সেগুনবাগিচায় দুর্নীতি দমন কমিশন কার্যালয়ে দুদক চেয়ারম্যান শান্তির প্রতীক পায়রা উড়িয়ে ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। দিনটি নানা কর্মসূচির মধ্য দিয়ে উদযাপন করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে