রাষ্ট্রপতি পুলিশ পদক পেলেন সেই কনস্টেবল শের আলী

  নিজস্ব প্রতিবেদক

২৩ জানুয়ারি ২০১৭, ২৩:১৪ | অনলাইন সংস্করণ

মো. শের আলী। আহত শিশুটিকে উদ্ধারের পর আবেগঘন সেই ছবি (ডানে)।
সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের জন্য এবারের পুলিশ সপ্তাহ ২০১৭-এ বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) এবং রাষ্ট্রপতি পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন ১৩২ জন পুলিশ সদস্য। এরমধ্যে সাহসিকতা পিপিএম পদক লাভ করেন ৪১ জন। এদের মধ্যে রয়েছেন সেই কনস্টেবল মো. শের আলীও। যিনি গত ১১ ডিসেম্বর দুপুরে কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের রামু উপজেলায় রশিদ নগর ইউনিয়নের পানিরছড়া এলাকায় দুর্ঘটনায় উল্টে যাওয়া একটি বাসের নিচ থেকে উম্মে হাবিবা নামে আহত একটি শিশুকে উদ্ধার করেন। শিশুটি চোখে ও মাথায় গুরুতর আঘাত পেলেও তার এই মহৎ কাজের জন্য বেঁচে যায় সেদিন।

ওই ঘটনার পর শের আলী ও আহত শিশুটির আবেগঘন ছবি ফেসবুকের কল্যাণে চারদিকে ছড়িয়ে পড়লে দেশব্যাপী প্রশংসিত হন তিনি। প্রশংশিত হয় পুলিশ বাহিনীও। মূলত শের আলীর এই কর্মকাণ্ডের জন্য আজ সোমবার তাকে সাহসিকতার এই উপাধিতে ভূষিত করা হয় বলে জানিয়েছেন সিএমপি’র অতিরিক্ত উপ-কমিশনার (সদর) পদমর্যাদার এক কর্মকর্তা।

শের আলী আমাদের সময়কে বলেন, পদকের জন্য জন্য নয়, নৈতিক দায়িত্ব থেকেই সেদিন শিশুটিকে মুমূর্ষু অবস্থায় উদ্ধার করেছিলেন তিনি। শিশু হাবিবার মুখে আব্বা ডাক শুনে নিজের মেয়ের অবয়ব স্মৃতিপটে ভেসে ওঠে তার, নিজেকে তিনি ধরে রাখতে পারেননি তখন। শিশুটিকে উদ্ধার করতে পেরে এবং পিপিএম পদক পেয়ে নিজেকে গর্বিত এবং সৌভাগ্যবান বলে মনে করছেন বলেও শের আলী জানান।   

এবারের ‘পুলিশ সপ্তাহ ২০১৭’এ পিপিএম পদক পাওয়া ৪১ জনের মধ্যে রয়েছেন রাজধানীর কাকরাইলে গত ২৪ আগস্ট দুপুরে উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের ছাত্রী কিশোরী সুরাইয়া আক্তার রিশা খুনের তদন্ত কর্মকর্তা রমনা থানার পরিদর্শক (তদন্ত) মো. আলী হোসেনও। দেশব্যাপী আলোচিত এই হত্যাকাণ্ডের বিষয়ে বিভিন্ন মহল থেকে আসামিকে গ্রেপ্তারের আলটিমেটামের হুশিয়ারি দেয়া হয়েছিলো তখন। অবশেষে ঘটনার এক সপ্তাহের মাথায় গত ৩১ আগস্ট নীলফামারীর ডোমার থানার সোনারায় বাজার থেকে রিশা খুনে অভিযুক্ত দর্জি মো. ওবাইদুল হককে গ্রেপ্তার করেন তিনি ও তার দল। পরবর্তিতে ওবাইদুল আদালতে স্বীকার করেন প্রেমের প্রস্তাব দিয়ে ব্যর্থ হয়েই তিনি রিশাকে ছুরিকাঘাত করেছিলেন। হত্যায় ব্যবহৃত ওই ছুরিটিও রমনার একটি ড্রেন থেকে উদ্ধার করেন পরিদর্শক (তদন্ত) আলী হোসেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে