অবশেষে এলসি খোলায় নমনীয় বাংলাদেশ ব্যাংক

২০০ ডলার বাকী রাখা যাবে

  নিজস্ব প্রতিবেদক

১৯ নভেম্বর ২০১৭, ২০:৩৭ | অনলাইন সংস্করণ

বিদেশে অর্থপাচার ও মানিলন্ডারিং প্রতিরোধে ঋণপত্র (এলসি) খোলায় কঠোরতা আরোপ করে বাংলাদেশ ব্যাংক। এলসি বিলের সমপরিমান অর্থের পণ্য দেশে না আসা পর্যন্ত নতুন করে এলসি খোলা বন্ধ করে দেয় বাংলাদেশ ব্যাংক। কিন্তু এখন থেকে ২০০ ডলার বাকী থাকলেও নতুন করে এলসি খোলা যাবে। আজ এ সংক্রান্ত সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংকিং চ্যানেল ব্যবহার করে আমদানি-রপ্তানীর নামে প্রতিবছর বাংলাদেশ থেকে বিপুল পরিমান অর্থপাচার হয় বলে বিদেশি বিভিন্ন সংস্থার প্রতিবেদনে তথ্য প্রকাশিত হচ্ছে। পাচার প্রতিরোধে কয়েকবছর ধরে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে বাংলাদেশ ব্যাংক। এলসি খোলায় অর্থ পরিশোধ ও পণ্য দেশে আনা সংক্রান্ত কার্যক্রম ড্যাশবোর্ডের মাধ্যমে মনিটরিং করে বাংলাদেশ ব্যাংক। পণ্য আমদানিতে যেদিন ব্যাংকের এলসি খোলা হয় তার ৪ মাসের মধ্যে তা নিষ্পত্তি করতে হয়। পণ্য দেশে এলে আমদানিকারকের সিএন্ডএফ এজেন্ট কত ডলারের পণ্য আনা হয়েছে তার ঘোষনা দেন। এটিকে বিল অব এন্ট্রি বলা হয়। বিল অব এন্ট্রিতে এলসি খোলার সময় এবং পণ্য আনার পর প্রদর্শিত মূল্য একই হতে হবে। সামন্য কমবেশি হলে বকেয়া দেখানো হয়। বকেয়া ৪ মাস অতিক্রম করলে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন না নিয়ে নতুন করে এলসি খোলা যায় না।  

বাংলাদেশ ব্যাংক প্রায় ৩৫ হাজার বিল অব এন্ট্রি মেয়াদোত্তীর্ণ পেয়েছে। এতে অর্থের পরিমান ২ হাজার ৩৭১ কোটি মার্কিন ডলার। বকেয়া বিলের অধিকাংশই আংশিক। আংশিক বিলগুলো সমন্বয় করার সময়সীমা ৩১ আগস্ট পর্যন্ত বেধে দেয় বাংলাদেশ ব্যাংক। মাত্র ১ সেন্ট, ১ ডলার বা ১০ ডলার বাকী থাকলেও সেটি বকেয়া। ও্ই আদেশের পর সামন্য পরিমান বকেয়া থাকা গ্রাহকরা নতুন করে এলসি খোলার জন্য বাংলাদেশ ব্যাংকে আবেদন পাঠাতে থাকেন। এতে বাংলাদেশ ব্যাংকের আবেদনের পাহাড় জমে। এছাড়া বকেয়ার ক্ষেত্রে নূন্যতম সীমা বেধে দেওয়ার দাবি জানায় ব্যাংকগুলো।

ব্যাংকগুলোর দাবির প্রেক্ষিত্রে ২০০ ডলার পর্যন্ত বাকী থাকলেও বাংলাদেশের ব্যাংকের অনুমোদন ছাড়াই নতুন এলসি খোলার সুযোগ দেওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, ৩১ অক্টোবর পর্যন্ত আংশিক বিলের ২০০ ডলার পর্যন্ত বাকী থাকলেও অনুমোদন ছাড়ায় এলসি খোলা যাবে। তবে অতিদ্রুত বকেয়া এলসির সমন্বয় করে তা বাংলাদেশ ব্যাংকে জানাতে হবে।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে