শেকৃবিতে বর্ণিল আয়োজনে বিশ্ব শিক্ষক দিবস পালিত

প্রকাশ | ০৫ অক্টোবর ২০১৭, ২০:৩৯

শেকৃবি প্রতিনিধি

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হলো বিশ্ব শিক্ষক দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘স্বাধীনভাবে পাঠদান, শিক্ষক হবেন ক্ষমতাবান’।

দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার সকাল ১১ টায় কৃষি অনুষদ ভবন থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিতে অংশ নেন বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষক সোসাইটি যৌথ উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ।

পরে “মানসম্মত শিক্ষার জন্য শিক্ষা পদ্ধতির উন্নয়ন” র্শীষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মো. নজরুল ইসলামে সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ, প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. সেকেন্দার আলী, ট্রেজারার অধ্যাপক ড. মো. আনোয়ারুল হক বেগ, প্রফেসর মো. রুহুল আমিন, অধ্যক্ষ এম শরীফুল ইসলাম।

১৯৯৩ সালে বিশ্বের ১৬৭টি দেশের ২১০টি জাতীয় সংগঠনের প্রায় তিন কোটি ২০ লাখ সদস্যের প্রতিনিধিত্বকারী আন্তর্জাতিক শিক্ষক সংগঠন ‘এডুকেশন ইন্টারন্যাশনাল’ গঠিত হয়। এরপর যথাযথ তৎপর হয় এ সংগঠনটি। জাতিসংঘের সদস্যভুক্ত দেশগুলো কর্তৃক প্রণীত দলিলটি যথাযথ বাস্তবায়নের ব্যবস্থা করার অর্থবহ উদ্যোগ গ্রহণের জন্য ক্রমাগত অনুরোধ ও আহ্বানের পরিপ্রেক্ষিতে ১৯৯৪ সালে দিবসটি পালনের সূচনা হয়।

ইউনেস্কোর ২৬তম অধিবেশনের গৃহীত সিদ্ধান্তের ভিত্তিতে ইউনেস্কোর মহাপরিচালক ড. ফ্রেডারিক এম মেয়রের যুগান্তকারী ঘোষণার মাধ্যমে ৫ অক্টোবর ‘বিশ্ব শিক্ষক দিবস’ পালনের শুভ সূচনা করেন।