জাবিতে ভর্তি পরীক্ষা শুরু রবিবার

প্রকাশ | ০৬ অক্টোবর ২০১৭, ১৩:৩০

জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আগামী রবিবার (৮ অক্টোবর) শুরু হবে এবং প্রতি আসনের বিপরীতে লড়বে ১৫১ জন শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, গত ২৬ সেপ্টেম্বর রাত ১২ পর্যন্ত আবেদনকারীদের টাকা জমা দেওয়ার শেষ সময় ছিল। নির্ধারিত সময়ে এ বছর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছে ২ লাখ ৯৯ হাজার ১৭১ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৯৮৬ জন শিক্ষার্থী বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটে ভর্তি সুযোগ পাবে।

রবিবার থেকে শুরু হওয়া পরীক্ষা চলবে আগামী ১৭ অক্টোবর পর্যন্ত। এ বছরও প্রতিদিন ছয়টি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফট শুরু হবে সকাল নয়টায় এবং শেষ হবে বিকাল পাঁচটায়।

৮ অক্টোবর ৫টি শিফটে ‘এ’ ইউনিট’র ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দিন ৯ অক্টোবর (সোমবার) ৪টি শিফটে ‘এ” ইউনিট ও ১টি শিফটে ‘আই’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তৃতীয় ও ৪র্থদিন (১০-১১ অক্টোবর) ‘ডি’ ইউনিট, ৫ম দিন ১২ অক্টোবর (বৃহস্পতিবার) ‘সি’ ও‘ সি১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর ১৩ ও ১৪ অক্টোবর (শুক্রবার ও শনিবার) ছুটি থাকবে।

৬ষ্ঠ দিন ১৫ অক্টোবর (রবিবার)‘ বি’ ইউনিট ও ‘জি’ ইউনিট, ৭ম দিন ১৬ অক্টোবর (সোমবার) ‘ই’ ও ‘এইচ’ ইউনিটের এবং সর্বশেষ ৮ম দিন ১৭ অক্টোবর (মঙ্গলবার) ‘এফ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা।
 
রেজিস্ট্রার অফিস সূত্রে জানা গেছে, ‘এ’ ইউনিটের (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ) ৪৩৫টি আসনের বিপরীতে ৬৬৩৪১ জন, ‘বি’ ইউনিটে (সমাজ বিজ্ঞান অনুষদ) ৩৩৬টি আসনের বিপরীতে ২৭৬৭১ জন, ‘সি’ ইউনিট (কলা ও মানবিকী অনুষদ) এবং ‘সি১’ (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ) মিলে মোট ৪৫২টি আসনের বিপরীতে আবেদন করেছে যথাক্রমে ৩৮৮৪৩ জন ও ৫২১১জন শিক্ষার্থী।

অন্যদিক ‘ডি’ ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ) ৩৬৭ আসনের বিপরীতে ৭৭৭২৮জন, ‘ই’ ইউনিটে (বিজনেস স্টাডিজ অনুষদ) ২০০টি আসনের বিপরীতে ১৯০৯২জন, ‘এফ’ ইউনিটে (আইন অনুষদ) ৬০টি আসনের বিপরীতে ২৫৯৮৭ জন, ‘জি’  ইউনিটে (ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন-আইবিএ) ৫০টি আসনের বিপরীতে ১০৭০০ জন, ‘এইচ’  ইউনিটে (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) ৫৬টি আসনের বিপরীতে ২২০০৫ জন এবং  ‘আই’  ইউনিটে (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) ৩০ টি আসনের বিপরীতে ৫৫৯৩ জন শিক্ষার্থী আবেদন করেছে।