বিদেশে স্কলারশিপের কৌশল নিয়ে ঢাবিতে সেমিনার

  অনলাইন ডেস্ক

১৫ জুন ২০১৭, ২১:০৯ | অনলাইন সংস্করণ

শিক্ষাবৃত্তি নিয়ে ইউরোপ, আমেরিকা ও কানাডাতে পড়তে যাবার গোপন রহস্য সবার মাঝে ছড়িয়ে দিতে 'সিক্রেটস টু ফান্ডেড এডমিশন অ্যাট ইউনিভার্সিটিজ ইন  ইউরোপ, ইউএসএ অ্যান্ড কানাডা' শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার অডিটরিয়ামে যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে সাউথ এশিয়ান ইয়ুথ রিসার্চ ইন্সটিটিউট ফর ডেভেলপমেন্ট (সেরিড) এবং এরাসমাস মুন্ডুস অ্যাসোসিয়েশন।

সেমিনারের বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন নটরডেম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ফিল্ম মেকার, সাহিত্যিক ও ডেইলি অবজারভারের সহযোগী সম্পাদক আহমেদ তাহসিন সামস। তিনি বলেন, বিদেশে উচ্চ শিক্ষা শুধুমাত্র সনদের জন্য নয়। এটা আমাদের বিভিন্ন সংস্কৃতি থেকে শিক্ষা নিতে ও উদার হতে শেখায়। একজন বৈশ্বিক নাগরিক হতে উচ্চ শিক্ষার বিকল্প নেই।

সেমিনারের মূল বক্তা সাউথ এশিয়ান চ্যাপ্টার বোর্ডের তথ্য সমন্বয়কারী স্থপতি সাজ্জাদ হোসাইন বলেন, এরাসমাস মুন্ডুস কর্তৃপক্ষ বাংলাদেশের মেধাবীদের স্কলারশিপ দিতে অত্যন্ত আগ্রহী এবং তরুণদের আত্মোন্নয়নের মাধ্যমে এজন্য প্রস্তুত হতে হবে। এক্ষেত্রে কোনো ভাবেই ভর্তি ফরমে মিথ্যে বা বানোয়াট তথ্য দেওয়া যাবে না।

পরে সাউথ এশিয়ান ইয়ুথ রিসার্চ ইন্সটিটিউট ফর ডেভেলপমেন্ট (সেরিড)-এর নির্বাহী পরিচালক ও সমাজবিজ্ঞানী জুয়েল রানা কানাডায় স্কলারশিপ নিয়ে পড়ার গোপন রহস্য শেয়ার করেন। যিনি কানাডার প্রথম সারির ৫ টি বিশ্ববিদ্যালয়ে ফুল স্কলারশিপ পেয়ে ভর্তির সুযোগ পেয়েছেন। তিনি বলেন, বিদেশে স্কলারশিপ নিয়ে পড়তে চাইলে তরুণদের এখন থেকে প্রস্তুত হতে হবে। এক্ষেত্রে ভালো সিজিপিএ এবং গবেষণার বিকল্প নেই।    

সেমিনারটিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশলী বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ২০০ এর অধিক শিক্ষার্থী উপস্থিত ছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে