প্রধানমন্ত্রীর নিরাপত্তারক্ষীদের হাতের স্যুটকেসটা আসলে কি?

  অনলাইন ডেস্ক

০৭ এপ্রিল ২০১৭, ১৩:১৪ | অনলাইন সংস্করণ

প্রতিনিয়ত আক্রমণের নতুন নতুন কায়দা বের করছে জঙ্গিরা। তাই তাদের রুখতে নিত্যনতুন প্রযুক্তি আবিষ্কার করছে নিরাপত্তা সংস্থাগুলি। ভিভিআইপিদের নিরাপত্তায় প্রয়োগ করা হচ্ছে নিত্যনতুন টেকনিক, নতুন সব সরঞ্জাম। বিশেষ ধরনের বন্দুক, জ্যামার, সশস্ত্র গাড়ি ইত্যাদি ব্যবহার করা হয়। ভারতের প্রধানমন্ত্রীর নিরাপত্তা দেয় স্পেশাল প্রোটেকশন গ্রুপ বা এসপিজি। এমনকি প্রাক্তন প্রধানমন্ত্রী ও তার পরিবারের নিরাপত্তার দায়িত্বও এসপিজি-র হাতে।

সম্প্রতি প্রজাতন্ত্র দিবসের প্যারেডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গাড়িতে বসে থাকতে নারাজ হয়ে সোজা দর্শকদের দিকে এগিয়ে যান। আর সেই সময়টুকু কড়া নজর রেখেছিল এ এসপিজির সদস্যরা। একটি এদিক থেক ওদিক নড়চড় হলেই বিপদ। তাই চোখ-কান-নাক একেবারে সজাগ রাখতে হয়েছিল। আর সেইসময় চোখে পড়ে এসপিজির দুই সদস্যের হাতে এক অদ্ভুত ধরনের স্যুটকেস।

কি থাকে এই স্যুটকেসে? আধুনিক অস্ত্র? না, এটা আসলে স্যুটকেস নয়। ব্যালিস্টিক প্রটেকশন সিস্টেম বা ব্যালিস্টিক শিল্ড। প্রধানমন্ত্রীর কয়েক ফুটের মধ্যেই এই স্যুটকেস থাকা আবশ্যিক। দেখতে পাতলা হলেও এর মধ্যেই ফোল্ড করা থাকে ওই শিল্ড। যখনই এই এসপিজির লোকজন কোনো বিপদের গন্ধ পাবে, তখন এই শিল্ড খুলে দিতে হবে। NIJ level 3 ব্যালিস্টিক প্রোটেকশন দেয়।

এসপিজির একটি কুইক রেসপন্স টিমও রয়েছে। যার নাম কাউন্টার অ্যাসল্ট টিম (CAT)। এই টিমের হাতে থাকে Fn-2000, P-90, Glock-17, Glock-19 ও Fn-Five Seven-এর মত ওয়েপন সিস্টেম। প্রধানমন্ত্রীর ওপর যে কোনো আক্রমণ হলেই তৎপরতার সঙ্গে ব্যবস্থা নেবে এই টিম। কঠোর ট্রেনিং দেওয়া হয় এই টিমকে।

বিদেশি অতিথিদের নিরাপত্তায়ও এসপিজি কাজ করে। এসপিজিকে কমান্ড করে ডিরেক্ট জেনারেল, যিনি আসলে আইপিএস অফিসার। এসপিজির অফিসারেরা আইপিএস। কিন্তু, সদস্যরা সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সের ও রেল পুলিশের অংশ।
সূত্র- কলকাতা নিউজ ২৪

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে