স্বাস্থ্যের যেসব ব্যতিক্রম আপনার অজানা

  অনলাইন ডেস্ক

১৩ সেপ্টেম্বর ২০১৭, ১১:২৪ | আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১১:৪০ | অনলাইন সংস্করণ

স্বাস্থ্যগত কিংবা মানসিক যে কোন সমস্যায় প্রচলিত কিছু বিষয় আমরা মেনে চলি। এগুলো কোন কোন সময় আমরা সঠিক বলে ধরে নেই। অনেক আবার এগুলো মানতেই চাননা। যাই হোক না কেন, এই তথ্যগুলোর মধ্যে কিছু ব্যতিক্রম থাকতে পারে। আপনি হয়ত ভাবতে পারেন, এগুলো সঠিক হবে না। কিন্তু মজার বিষয় হলো, বেশিরভাগ ক্ষেত্রেই এই ব্যতিক্রমগুলো সঠিক হয়ে থাকে। সম্প্রতি গবেষকরা এমন কথাই বলেছেন।

এবার জেনে নিন স্বাস্থ্যের সেসব অজানা ব্যতিক্রম-

হালকা ঘুমের জন্য এক কাপ কফি

ঘুমকে দূর করার জন্য আপনি কফি পান করে থাকেন। কিন্তু ঘুমের জন্য কফি পান বিষয়টি অবাক করারই বটে। কিন্তু এটাই সত্যি। এক কাপ কফি বিকালের হালকা ঘুমকে আরো বেশি ত্বরান্বিত করে। সাম্প্রতিক জাপানের একটি গবেষণায় দেখা গেছে, বেশিরভাগ মানুষ বিকালের ঘুমকে প্রতিরোধ করার জন্য কফি খেয়ে থাকে কিন্তু তারা দ্রুতই ঘুমিয়ে পড়ে যাকে বলা হয় ক্যাট ন্যাপ।

কিন্তু জাপানি গবেষকরা বলছেন, এটি ক্যাটন্যাপ নয় কফি ন্যাপ। ২০০ মিলিগ্রাম ক্যাফেইন ২০ মিনিটের ক্যাটন্যাপ আনয়ন করে। আর এই ঘুমানোর পর তারা যে কোনো ধরনের কাজ খুব ভালোভাবে করতে পারে। কফি পানের সঙ্গে সঙ্গে ক্যাফেইন ব্রেইনের অ্যাক্টিভিটি আনার জন্য অ্যাডিনোসিনকে নিস্ক্রিয় করে থাকে। কিন্তু এই অ্যাডিনোসিন পুরোপুরি নিস্ক্রিয় করতে প্রায় ২০ মিনিটের মতো সময় লেগে যায়। আর এই সময়টায় অ্যাডিনোসিন বেশ কার্যকর থাকায় ঘুম আসে।

খাওয়ার পরপরই ব্রাশ করবেন না

খাওয়ার পর দাঁত ব্রাশ করা ঠিক নয়, এটা ভুল। আসলে খাওয়ার পরপরই দাঁত ব্রাশ করা ঠিক না। কেননা খাওয়ার সময় আমরা এসিডিক ফুড যেমন বিভিন্ন ধরনের ফল, স্পোর্টস ড্রিংক, টমেটো এবং সোডা খেয়ে থাকি। এগুলো দাঁতের উপরের এনামেলকে নরম করে ফেলে। ফলে খাওয়ার পরপরই ব্রাশ করলে দাঁতের এনামেল নষ্ট হয়।

কার্বোহাইড্রেট নয়, প্রোটিন খান

আপনি বেশি পরিমাণে কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেয়ে থাকলে তা রক্তে সুগারের পরিমাণ বাড়িয়ে দিবে। কিন্তু এক্ষেত্রে শরীরের এনার্জির পরিমাণ ঠিক রাখতে আপনি প্রোটিনজাতীয় খাবার খেতে পারেন। এটি আপনার শরীরের সুগারের পরিমাণকে ঠিক রেখে শক্তি বৃদ্ধি করবে।

পানিপূর্ণ অবস্থায় পানি খান

পানিপূর্ণ অবস্থায় বেশি পানি করাটা আপনার কাছে ক্ষতিকর মনে হতে পারে। কিন্তু আপনি যদি ডায়েট নিয়ন্ত্রণ করতে চান, তবে পাকস্থলীকে পানিপূর্ণ রাখুন। এটি আপনার খাবারের ফাইবারকে দ্রুত দ্রবীভূত হতে সাহায্য করে।

ক্লান্ত থাকলে ব্যায়াম করুন

সারাদিনের অফিসের কাজের পর ব্যায়ামের কথা মাথায়ই আসে না। কিন্তু আপনার এই ক্লান্তির পর ৩০ মিনিটের একটি বিরতি নিয়ে যে ব্যায়ামটি করবেন তা আপনার শরীর থেকে ঘাম ঝরাবে বেশি, কিন্তু আপনার রক্তপ্রবাহে অক্সিজেনের পরিমাণ বৃদ্ধি করবে।

মস্তিষ্কের কার্যকারিতা বৃদ্ধিতে লিখুন

আজকাল নানাধরনের প্রযুক্তি গ্যাজেটের কারণে আমাদের লিখে রাখার অভ্যাসটি প্রায় হারিয়ে গেছে। কিন্তু সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে, কোন একটি বিষয় আপনি অনলাইন গ্যাজেটে লিখে রাখার চেয়ে কাগজে লিখে রাখলে কিংবা অনলাইনে পড়ার চেয়ে কাগজে পড়লে বেশি মনে থাকে।

সম্পর্ক স্থায়ী করতে পরস্পর কম সময় কাটান

আপনি যদি নতুন প্রেমে পড়ে থাকেন তবে আপনার জন্য বিশেষ বিজ্ঞপ্তি, নিজেদের মধ্যে কম সময় ব্যয় করুন ও দুরত্ব বজায় রাখুন। জানেনই তো দুরত্ব আর কাছে টানে। গবেষণায় দেখা গেছে, রোমান্টিক বন্ধনে আবদ্ধদের ক্ষেত্রে যতটা নিজেদের মধ্যে সময় ব্যয় করার কথা যারা তার চেয়ে কম ব্যয় করেছেন তাদের সম্পর্ক বেশি স্থায়ী হয়েছে। তথ্যসূত্রঃ হাফিংটনপোস্ট।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে