মেজাজ ভালো থাকলেই কাজ করে ফ্লুয়ের টিকা!

প্রকাশ | ২৮ সেপ্টেম্বর ২০১৭, ০৯:৫৪ | আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০১৭, ১০:০০

অনলাইন ডেস্ক

উন্নত দেশগুলোতে ভাইরাল ফ্লু এখনও প্রাণঘাতী একটি রোগ। ব্রিটেনে বয়স্ক মানুষ এবং শিশুদের ওপর এর হুমকি কমাতে বিনা পয়সায় টিকা দেওয়ার ব্যবস্থা করেছে সরকার। তবে মেজাজ ভালো থাকলেই কেবল এই ফ্লুয়ের টিকা কাজ করে। সম্প্রতি ব্রিটেনের নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমন তথ্যই দিয়েছেন।

টিকার ওপর এক গবেষণার ফলাফলে গবেষকরা বলেছেন, ফ্লুয়ের টিকা কতটা কাজ করবে তা অনেকটাই নির্ভর করে টিকা নেওয়ার আগে ও পরে মানুষটির মনের অবস্থার ওপর। মেজাজ ফুরফুরে থাকলে টিকা বেশি কার্যকরী হয়।

গবেষকরা ৬৫ থেকে ৮৫ বছর বয়স্ক ১৩৮ জনের ওপর একটি জরীপ চালান। টিকা নেওয়ার আগের দু'সপ্তাহ এবং পরের চার সপ্তাহ তাদের মনের অবস্থার ওপর নজর রাখা হয়।

এতে দেখা গেছে, যারা এ ছয় সপ্তাহ ধরে ভালো মেজাজে ছিলেন তাদের রক্তে টিকার প্রতিরোধের ক্ষমতা চার মাস পরেও বেশ জোরালো ছিল।

তবে এটা কি নেহাতই কাকতালীয় নাকি সত্যিই মেজাজের সঙ্গে রোগ প্রতিরোধের ক্ষমতা আছে তা নিয়ে এখনও নিশ্চিত হতে পারছেন না গবেষকরা।

এর আগে ভিন্ন কিছু গবেষণায় টিকার কার্যকারিতার সঙ্গে অন্যান্য কিছু বিষয়েরও সম্ভাব্য যোগসূত্রের কথা বলা হয়েছে। যেমন একটি গবেষণায় বলা হয়েছে, সকালের দিকে টিকা নিলে তা বেশি কার্যকরী হতে পারে।

যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় বলা হয়েছে, টিকার কার্যকারিতার মাত্রা নির্ভর করে জিনগত গঠনের ওপর।

আর নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের গবেষণায় গবেষকরা দেখেছেন, ব্যক্তির পুষ্টি, শরীর চর্চা বা ঘুমের সঙ্গে টিকার কার্যকারিতার কোন সম্পর্ক নাই। সূত্র: বিবিসি বাংলা।