হৃদয়’কে তরুণ রাখবে যেসব খাবার

প্রকাশ | ২৯ সেপ্টেম্বর ২০১৭, ১২:৪৯ | আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০১৭, ১৩:১১

সায়মা শারমিন

বর্তমানে হৃদরোগের প্রকোপ বেড়েই চলেছে। সারা বিশ্বে প্রতিদিন শুধুমাত্র হার্ট অ্যাটাকের কারণে লাখ লাখ মানুষ মারা যাচ্ছে। হার্ট বা হৃদয় সুস্থ রাখতে হলে খাদ্যাভ্যাস সম্পর্কে সচেতন হতে হবে। কারণ খাদ্যাভ্যাসের উপরেই নির্ভর করে হৃয়দ বুড়ো হবে না তরুণ থাকবে। এজন্য খুজে বের করুন আপনার হৃদয় বয়সের তুলনায় বড় কিনা।

ঝুঁকির প্রভাবে বাড়া হৃদ্‌যন্ত্রের বয়স হচ্ছে হৃদ্‌যন্ত্র ও রক্তনালির আসল বয়স। আর হৃদ্‌যন্ত্রের বয়স নির্ভর করে ধূমপান, উচ্চ রক্তচাপ, উচ্চ কোলস্টেরল, স্থূলতা, অস্বাস্থ্যকর খাবার ও শারীরিক নিষ্ক্রিয়তা উপর। সম্প্রতি একটি গবেষণা অনুযায়ি, খাদ্যাভ্যাস পরিবর্তন করে শতকরা ৫০ ভাগের  বেশি হৃদ রোগে মৃত্যুর হার কমােনা যায়।

আসুন জেনেনি কিছু খাবার সম্পর্কে যা আপনার হৃদ্‌যন্ত্রের বয়স কমাবে...

ডার্ক চকলেট

গবেষণায় দেখা গেছে যারা ডার্ক চকলেট খায় তাদের কার্ডিয়োভাসকুলারের গঠন অন্যদের তুলনায় অনেক ভাল থাকে। যেসব নারীরা প্রতি সপ্তাহে এক থেকে দুইটা ডার্ক চকলেট খায় তাদের ক্ষেত্রে হৃদরোগের ঝুকি শতকরা ৩২ ভাগ কম থাকে।

শিম

এতে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন বি, ফাইবার, মিনারেল এবং অন্যান্য উপকারি উপাদান, যা হার্টকে সুস্থ রাখতে বিশেষ ভূমিকা নেয়। তাই যাদের ফাস্ট ফুড ছাড়া চলে না, তারা মাঝে মধ্যে এই সবজিটি খেতে ভুলবেন না যেন।

টমেটো

হার্টকে চাঙ্গা রাখতে এই সবজিটির কোনও বিকল্প হয় না বললেই চলে। টমেটোতে উপস্থিত ভিটামিন সি, লাইকোপেন এবং বিটা-ক্যারোটিন হার্টের কর্মক্ষমতা বাড়ানোর পাশাপাশি কোলেস্টেরল এবং রক্তচাপ কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।


 
আখরোট

সকল উদ্ভিজ খাদ্য এবং বাদামের মধ্যে আখরোটে উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। ১০০ গ্রাম আখরোটে ২০ মিলিমোল অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। আখরোট ফ্রি র‍্যাডিকেলকে ধ্বংস করতে পারে বলে হৃদরোগ হতে বাঁধা দেয়। আখরোটে ওমেগা ৩ ফ্যাটি এসিড থাকে যা খারাপ কোলেস্টেরল কমাতে এবং ভালো কোলেস্টেরল বৃদ্ধি করতে সাহায্য করে। এ কারণেই আখরোট হৃদপিন্ডের স্বাস্থ্য ভালো রাখার জন্য একটি চমৎকার স্ন্যাক্স।