ময়দা নয়, সুজির নুডলসই স্বাস্থ্যকর

প্রকাশ | ০৪ অক্টোবর ২০১৭, ১১:২১ | আপডেট: ০৪ অক্টোবর ২০১৭, ১১:৩০

অনলাইন ডেস্ক

বিকালের নাস্তায় আমাদের বেশিরভাগেরই পছন্দের তালিকায় থাকে নুডলস। সাধারণত ছোট বড় সবাই খেতে পছন্দ করেন এটি। নুডলস খুব কম সময়ে তৈরি করা যায়। একইসঙ্গে সুস্বাদুও। তাইতো গত কয়েক বছর ধরেই আমাদের প্রত্যেকের রান্নাঘরে পাকাপোক্ত জায়গা করে নিয়েছে নুডলস। এখন প্রশ্ন হলো, এই নুডলস আমাদের শরীরের জন্য স্বাস্থ্যকর কিনা?

কেননা কিছুদিন ধরেই নুডলসের স্বাস্থ্যগত গুণাগুণ নিয়ে বেশ কিছু প্রশ্ন উঠেছিল। চটজলদি তৈরি হয়ে যাওয়া সুস্বাদু এই খাবার আদৌ স্বাস্থ্যকর কিনা? প্রিয়জনদের আমরা যে খাবার খাওয়াচ্ছি, তা কি আদৌ তাঁদের শরীরের উপকারে লাগছে?

সম্প্রতি গবেষকেরা জানাচ্ছেন, যে সমস্ত নুডলস ময়দা দিয়ে তৈরি হয়, তাতে প্রচুর পরিমাণে সোডিয়াম, প্রিজারভেটিভস, এবং অস্বাস্থ্যকর স্যাচ্যুরেটেড ফ্যাট থাকে। যা নিয়মিত আমাদের শরীরে গেলে রক্তে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। এছাড়া এই নুডলস হৃদপিণ্ডের বিভিন্ন রোগ এবং টাইপ ২ ডায়াবেটিসের সম্ভাবনাও বাড়িয়ে দেয়।

গবেষকরা আরও বলছেন, ময়দা ছাড়াও সুজি দিয়ে নুডলস তৈরি হয়। ময়দা দিয়ে তৈরি নুডলসের তুলনায় সুজি দিয়ে তৈরি নুডলসের স্বাস্থ্যগত গুণাগুণ অনেক বেশি। এতে প্রোটিনের মাত্রা বেশি থাকে। আবার অতিরিক্ত ওজনও বাড়তে দেয় না। তাই স্বাস্থ্য সুরক্ষায় ময়দা নয়, সুজি দিয়ে তৈরি নুডলসই খান।