যেসব সৌন্দর্য পণ্যে ত্বকের ক্ষতি

  আয়েশা সিদ্দিকা

১২ ফেব্রুয়ারি ২০১৭, ১১:৩৩ | আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০১৭, ১২:০৭ | অনলাইন সংস্করণ

ঠোঁটে লিপস্টিক লাগানোর সময় যদি আপনি মনে করেন, একটু বেশি করে লাগালে আপনাকে আরও ভালো লাগবে তাহলে ভুল ভাবছেন। তবে এটা ঠিক, লাল রং আপনার ঠোঁটকে আরও বেশি আকর্ষণীয় ও নমনীয় করে তোলে। কিন্তু এতে আপনার ঠোঁটের ক্ষতিও হয়। শুধু লিপস্টিক নয়, এরকম আরও অনেক সৌন্দর্য পণ্য আছে যেগুলোর অতিরিক্ত ব্যবহারে আপনার ত্বকের ক্ষতি হয়। তাই ক্ষতি এড়াতে এসব সামগ্রী প্রতিদিন ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন গবেষকরা।

গবেষকরা বলেন, বাজারে নিজেদের আধিপত্য ধরে রাখতে সৌন্দর্য পণ্য প্রস্তুতকারক কোম্পানিগুলো অনিয়ন্ত্রিত এবং কৃত্রিম উপায়ে যেসব সৌন্দর্য পণ্য তৈরি করে তা ত্বকের অনেক ক্ষতি করে। পণ্যের মানহীনতা এবং তাদের দায়িত্বহীনতার কারণেই মূলত এমনটি হয়ে থাকে। তাই সৌন্দর্য পণ্যগুলোর অতিরিক্ত ব্যবহার ত্বকের অনেক ক্ষতি করে।

এক্ষেত্রে ত্বকের ক্ষতি এড়াতে গবেষকরা সৌন্দর্য পণ্যের একটি তালিকা তৈরি করেছেন যেগুলো সারা বছর বা সবসময় ব্যবহার না করাই ভালো। তবে ভিন্ন ভিন্ন মৌসুমে এগুলো ব্যবহার করলে কোন সমস্যা নেই।

সানস্ক্রিন
সম্প্রতি এক গবেষণায় ভিটামিন এ যুক্ত সানস্ক্রিন ক্রিম ব্যবহার এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন গবেষকরা। কারণ হিসেবে গবেষণায় বলা হয়েছে, ভিটামিন এ সূর্যরশ্মি থেকে ত্বককে সুরক্ষিত রাখে, যা ত্বকের ক্যান্সার কোষের উন্নয়ন ঘটাতে সাহায্য করে। ভিটামিন এ এর আরেক নাম হলো রেটিনল। গবেষকরা বলেন, রেটিনল যুক্ত কোন ক্রিম ব্যবহার করতে চাইলে দিনে নয়, রাতে ব্যবহার করুন। তবে পারতপক্ষে ভিটামিন এ যুক্ত কোন পণ্য এড়িয়ে চলার চেষ্টা করুন।

পরিস্কারক ব্রাশ
সাজগোজের সময় ত্বকের ময়লা এবং ধুলো পরিস্কার করতে কম-বেশি আমাদের প্রত্যেকেই এই ব্রাশ ব্যবহার করি। কারণ এটি ত্বকের ভেতর থেকে ময়লা পরিস্কার করে। তবে এই ব্রাশের অতিরিক্ত ব্যবহার ত্বকে জ্বালা সৃষ্টি করতে পারে। একইসঙ্গে ব্রাশের লোমগুলো কঠিন হওয়ায় তা ত্বকের শুষ্কতা এবং প্রদাহ সৃষ্টি করার জন্যও দায়ী। কাজেই ত্বকের সুরক্ষায় সর্বদা এই ব্রাশ এড়িয়ে চলাই ভালো। তারপরও ব্যবহার করতে চাইলে কিছুদিন অন্তর অন্তর তা বদলে ফেলুন।

ড্রাই শ্যাম্পু
শ্যাম্পু করতে না চাইলে চুলের তৈলাক্ততা দূর করতে আপনি ড্রাই শ্যাম্পু ব্যবহার করতেই পারেন। মাথার খুলি শুষ্ক এবং স্বাস্থ্যবান রাখতে ড্রাই শ্যাম্পু ভালো বিকল্প হতে পারে। কিন্তু আপনি যদি এই শ্যাম্পু প্রায়ই ব্যবহার করেন তাহলে মাথার ত্বকে এর ক্ষতিকর প্রভাব পড়ে। এর ফলে মাথায় ছোট ছোট ছিদ্রের সৃষ্টি হতে পারে। এতে মাথার রক্ত চলাচল বাঁধাগ্রস্ত হয়। এ কারণে পরবর্তীতে চুল পড়ে আরও পাতলা হয়ে যায়। কাজেই মাথার ত্বকের ক্ষতি রুখতে ড্রাই শ্যাম্পু ব্যবহারের পরদিনই চুলে শ্যাম্পু করুন।  

সিলিকন প্রিমিয়ার
ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সিলিকন প্রিমিয়ার ভালো সৌন্দর্য পণ্য হতে পারে। কিন্তু এটির অতিরিক্ত ব্যবহার ত্বকের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। সিলিকন ত্বকের ছিদ্র বন্ধ করতে ভূমিকা রাখে। এতে ত্বকের ব্রণের পরিমাণ অনেক বেড়ে যায়।

লিকুইড লিপস্টিক
বর্তমানে সৌন্দর্য পণ্য প্রস্তুতকারক কোম্পানিগুলোর সবচেয়ে বড় বিপ্লব হলো তরল লিপস্টিক আবিষ্কার। তবে এটি নিয়মিত ব্যবহারে ঠোঁটের ক্ষতি হয়। সবসময় অতিরিক্ত তরল লিপস্টিক লাগালে ঠোঁট শুষ্ক এবং অস্বাস্থ্যকর হয়ে পড়ে। তাই ক্ষতি এড়াতে লিপস্টিক লাগালেও পরে নারকেল তেল দিয়ে ঠোঁট পরিস্কার করার পরামর্শ দিয়েছেন গবেষকরা।

তথ্যসূত্র: বোল্ডস্কাই ডট কম।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে