ডায়াবেটিস ও শ্বাসকষ্টে বরই খেতে সাবধান

  আয়েশা সিদ্দিকা

১৬ ফেব্রুয়ারি ২০১৭, ১২:১৭ | আপডেট : ১৬ ফেব্রুয়ারি ২০১৭, ১২:২৯ | অনলাইন সংস্করণ

দেশি ফলের মধ্যে বরই বেশ জনপ্রিয়। টক-মিষ্টি স্বাদের এই ফলটি খেতে ভালোবাসেন না এমন লোক খুঁজে পাওয়াই দুষ্কর। বরই কাঁচা, পাকা কিংবা শুকনো যেকোনো অবস্থাতেই খাওয়া যায়। ফলটি খেতেই শুধু অতুলনীয় নয়, পুষ্টিগুণেও সেরা। এতে ভিটামিন এ, ভিটামিন সি, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম প্রভৃতি আরও নানা উপাদান রয়েছে। এই উপাদানগুলো রোগ প্রতিরোধে যেমন ভূমিকা রাখে, তেমনি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দেয়।

তবে বরই সবার জন্য ভালো হলেও ডায়াবেটিসের রোগীদের জন্য কিন্তু না। পাকা বরইয়ে চিনি থাকে, তাই ডায়াবেটিসের রোগীদের পাকা বরই না খাওয়াই ভালো। আবার যাদের শ্বাসকষ্ট আছে, কাঁচা বরই বেশি খেয়ে ফেললে তাদের শ্বাসকষ্ট কিন্তু বেড়ে যাওয়ার আশঙ্কা আছে। তাই এসব রোগীদের সাবধানে বরই খাওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

এবার জেনে নিন বরই-এর আর নানা স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে-

ক্যান্সার প্রতিরোধ করে
বরই এর মধ্যে বিভিন্ন ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট বিদ্যমান রয়েছে, যা টিউমারের উপর সাইটোটক্সিক প্রভাব বিস্তার করে। এর ফলে শরীরে ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমে যায়।

রক্ত পরিশুদ্ধ করে
শুকনো বরই এর মধ্যে স্যাপোনিন, অ্যাল্কালয়েড এবং ট্রাইটারপেনয়েড উপাদান থাকে, যা রক্ত পরিশুদ্ধ করে এবং হজম প্রক্রিয়ায় সহায়তা করে।

অবসাদ কমায়
নিয়মিত বরই খেলে অবসাদ এবং দুশ্চিন্তা দুর হয়।

ইনসোমনিয়া বা অনিদ্রা
অনেক মানুষই ইনসোমনিয়া এবং দুশ্চিন্তা ভুগে থাকেন। বিভিন্ন উপাদান বিদ্যমান থাকায় নিয়মিত বরই খেলে তা অনিদ্রা এবং দুশ্চিন্তা কমিয়ে আনতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
বরইয়ে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা শরীরের ফ্রি র‌্যাডিকেলগুলোকে নিস্ক্রিয় করে দেয়। এছাড়া এর মধ্যে ভিটামিন সি, এ, বি২, ফাইটোকেমিক্যাল ইত্যাদি থাকায়, তা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।

লিভারের সুরক্ষা করে
শরীরের ফ্রি র্যাডিকেলগুলো লিভারের ক্ষতি করে। বরই এর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি লিভারকে সুরক্ষা প্রদান করে।

ওজন নিয়ন্ত্রণে রাখে
বরইতে ফ্যাট নাই বললেই চলে। ২ আউন্স (প্রায় ৪টি) বরই খেলে শরীরে ৪৪ ক্যালরি শক্তি যোগান দেয়, কিন্তু ফ্যাট প্রায় শুন্য। ফলে ওজন নিয়ন্ত্রণেও এরা সাহায্য করতে পারে।

হাড় মজবুত করে
এই ফলে ক্যালসিয়াম, ফসফরাস, আইরন ইত্যাদি সহ আরো অনেক ভিটামিন ও মিনারেল পাওয়া যায়, যা হাড় শক্ত ও মজবুত করতে সাহায্য করে।

রক্ত সঞ্চালন
বরইয়ে আইরন ও ফসফরাস রয়েছে, যা শরীরে রক্ত উৎপাদন এবং রক্ত সঞ্চালনের প্রক্রিয়া বৃদ্ধি করে।

বয়স বেঁধে রাখে
বরই বয়সের ছাপ পড়তে বাধা দেয় শরীরে।

ত্বকের সুরক্ষায়
ত্বকের রুক্ষতা দূর করে ত্বককে কোমল করে বরই। রোদে পোড়া ত্বক সুরক্ষার কাজেও কার্যকর।

অন্যান্য উপকারিতা
পেটের নানা সমস্যা সমাধানে এবং মাংসপেশী শক্তিশালী করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এই ফল। কাজেই নানা রোগের হাত থেকে বাঁচতে নিয়মিত বরই খাওয়ার পরামর্শ দিয়েছেন গবেষকরা।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে