সন্তানের ‘রোল মডেল’ বাবা

  অনলাইন ডেস্ক

১৮ জুন ২০১৭, ১১:৪৩ | আপডেট : ১৮ জুন ২০১৭, ১১:৫৭ | অনলাইন সংস্করণ

আজ রোববার বাবা দিবস। পৃথিবীর সব সন্তানরা আজ নিজেদের মত করে তাদের বাবাকে ভালোবাসবে। বাবা ছেলে সন্তানের জন্য প্রথম হিরো, আর মেয়ে সন্তানের প্রথম ভালোবাসা। সন্তানের সঠিকভাবে বেড়ে উঠার ক্ষেত্রে মায়ের পাশাপাশি বাবারও কিন্তু গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। একজন মা সন্তানকে ছোটবেলা থেকে লালন-পালন করে বড় করেন। জীবনের বেশিরভাগ সময়টাই হয়তো তার সন্তানের সঙ্গেই কাটে। এক্ষেত্রে বাবাকে হয়তো বেশিরভাগ সময় কাজের জন্য বাইরে থাকতে হয়। কিন্তু তাই বলে সন্তানের জীবনে বাবার ভূমিকা কিন্তু খাটো করে দেখবার নয়। সেইসঙ্গে তার দায়িত্বশীলতার বিষয়টিও কিন্তু না বললেই নয়। সেই ছোট্ট সন্তানকে বড় করতে তুলতে তার অবদানও অপরিসীম।

তবে কথা যাই হোক না কেন, গুরুত্বপূর্ণ কথা একটাই তা হলো সন্তানের সঙ্গে সময় কাটানো। বেশিরভাগ ক্ষেত্রেই বিশ্বাস করা হয় যে, সন্তানরা তাদের বাবাকেই তাদের রোল মডেল মনে করেন। এক্ষেত্রে একজন ভালো বাবা হতে গেলে সন্তানরা যা চায় শুধু তা দিলেই চলবে না। তাদের সঙ্গে একান্তে সময় কাটানোটাও কিন্তু সমান জরুরি।

সন্তার সবসময় তাদের বাবাকে প্রতিরক্ষকের ভূমিকায় দেখে থাকে। তারা এটা বিশ্বাস করে, যে কোন বিপদ কিংবা কোন কাজে তারা বাবাকে সবসময় পাশে পাবে। এক্ষেত্রে সন্তানের রোল মডেল হতে যা করবেন-

সন্তানকে সময় দিন

মনে রাখবেন, বাবা হওয়া সহজ হলেও ভালো বাবা হয়ে উঠা কিন্তু অনেক কঠিন একটি কাজ। সেক্ষেত্রে চাকুরির সুবাদে হয়তো সারাদিনই আপনাকে বাইরে কাটাতে হয়। কিন্তু তারপরও একটু সময় বের করে নিন নিজের সন্তানের জন্য। তাকে প্রতিদিন সঙ্গ দিন। এতে দেখবেন আপনাদের দুজনের মধ্যে সম্পর্ক অনেক গভীর ও মজবুত হবে। অন্যথায় আপনাদের মধ্যকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কটা নষ্ট হবে।

সন্তানকে মারবেন না

অনেক বাবা আছেন যারা সন্তানদের নিয়ুমানুবর্তিতা শেখাতে গিয়ে তাদের প্রতি কঠোর হন। তাদের মারেন। এতে সন্তানদের উপর পরবর্তীতে নেতিবাচক প্রভাব পড়তে পারে। সন্তান আপনাকে অপছন্দ করতে পারে এবং মনে মনে আপনাকে ভয় পেতে পারে। ফলে আপনাদের মধ্যে দূরত্ব বাড়বে। এটা কখনই ভালো ফল বয়ে আনতে পারে না।

রোল মডেল

বেশিরভাগ সন্তানই তাদের বাবার কাছ থেকে অনেক কিছু শিখে থাকেন। কাজেই তাদের কাছে রোল মডেল হয়ে উঠার চেষ্টা করুন। তাদের মাকে সম্মান করতে, অপরাধ থেকে দূরে থাকতে, নৈতিকতা, ধৈর্য্যশীল ও দয়ালু হওয়ার শিক্ষা দিন। এসব ইতিবাচক শিক্ষা গ্রহণ করলে আপনার মতো সন্তানরাও পরবর্তীতে হয়ে উঠবে সমাজের রোল মডেল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে