ভাইয়ের নাম ‘সিম কার্ড’, বোনের ‘মিসড কল’

  অনলাইন ডেস্ক

১৮ এপ্রিল ২০১৭, ১০:৫৫ | অনলাইন সংস্করণ

মানব সন্তানের নাম যদি সিম কার্ড বা মিসড কল রাখা হয় তাহলে অনেকেরই বিস্ময়ে ঘোর লাগার কথা!  তবে ভারতের সীমান্তবর্তী রাজ্য রাজস্থানের রামনগর গ্রামের বাসিন্দাদের কাছে এটা কিন্তু স্বাভাবিক ব্যাপার। কারণ, গ্রামটির মানুষজনের নামই এ রকম। 

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, রাজস্থানের বুন্দি জেলা থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে রামনগর গ্রাম। এখানে কঞ্জর সম্প্রদায়ের বাস। জনসংখ্যা ৫০০। এই গ্রামে থাকেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, রাজ্যপাল, কালেক্টর, জিওনির নামের মানুষেরা।

প্রতিবেদনে বলা হয়, রামনগর গ্রামে দেশের সর্বোচ্চ পদ, কার্যালয়, মোবাইল ব্র্যান্ড ও জনপ্রিয় যেকোনো জিনিসের নামে মানুষের নাম রাখা হয়। এ কারণে এখানে ভাইয়ের নাম ‘সিম কার্ড’ তো বোনের নাম ‘মিসড কল’। এ ছাড়া কারও নাম চিপ, স্যামসাং তো অন্য কারও নাম ‘অ্যান্ড্রয়েড’ বা ‘হাইকোর্ট’। এই গ্রামের অধিকাংশ মানুষ পড়ালেখা জানে না।

প্রতিবেদনে আরও বলা হয়, একদিন ওই গ্রাম পরিদর্শনে আসেন জেলা প্রশাসক (কালেক্টর)। কালেক্টর শব্দটি এক নারীর ভালো লাগায় তিনি তার নাতির নাম ‘কালেক্টর’ রাখেন। ‘কালেক্টর’ কখনো স্কুলে যাননি। এখন তার বয়স ৫০ বছর।

গ্রামের সরকারি স্কুলের এক শিক্ষক বলেন, এই গ্রামের কিছু মানুষ অবৈধ কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। এ কারণে প্রায় সময় তাদের থানা কিংবা আদালতে যেতে হয়। গ্রামের বাইরে চকচকে জিনিসপত্র আর বড় বড় কর্মকর্তাদের দেখে তারা মুগ্ধ হয়ে যান। পরে বাড়ি ফিরে তারা ওই সব নামেই সন্তানদের নামকরণ করেন। যেমন কারও কারও নাম আইজি, এসপি, হাওলাদার ও ম্যাজিস্ট্রেট।

গ্রামের আরেক ব্যক্তির নাম ‘কংগ্রেস’। তিনি ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ভক্ত। আর এ কারণেই তার পরিবারে সোনিয়া, রাহুল ও প্রিয়াঙ্কা নামের সদস্য আছে।

গ্রামের একজন শারীরিক প্রতিবন্ধী ব্যক্তির নাম ‘হাইকোর্ট’। বদমেজাজের কারণে গ্রামের সবাই তাকে চেনেন। তাঁর জন্মের সময় একটি মামলায় হাইকোর্ট থেকে জামিন পান দাদা। হাইকোর্ট থেকে জামিন নিয়ে ফিরেই তিনি নাতির ওই নাম রাখেন।

স্থানীয় সরকারি কমিউনিটি স্বাস্থ্যকেন্দ্রের কর্মী রমেশ চাঁদ রাঠৌর বলেন, এ অঞ্চলের বরগনি, হনুমন্তপুরা, সুয়ালিয়া এবং সেসোলা গ্রামের অধিকাংশ মানুষের নাম নোকিয়া, স্যামসাং, সিম কার্ড, চিপ, জিওনি। পার্শ্ববর্তী আরনিয়া গ্রামের মীনা সম্প্রদায়ের নারীদের পছন্দ মিষ্টি। তাই তাঁদের নামের তালিকায় আছে ফটোবাই, জিলাবি, মিঠাইর মতো নাম।

তিনি আরও বলেন, শুরুতে যখন এসব নামের মানুষ এখানে নাম নিবন্ধন করতে আসতেন, তখন হতভম্ব হয়ে যেতাম। কিন্তু এখন এসব নাম লেখা অভ্যাস হয়ে গেছে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
  • নির্বাচিত

সর্বাধিক পঠিত

  • অাজ
  • সপ্তাহে
  • মাসে