advertisement
advertisement
advertisement
advertisement

সৌদি সম্মেলন বয়কট যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের মন্ত্রীদের

অনলাইন ডেস্ক
১৯ অক্টোবর ২০১৮ ১১:৩৯ | আপডেট: ১৯ অক্টোবর ২০১৮ ১২:৩৩
advertisement

সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডের আশঙ্কা প্রবল আকার ধারণ করায় সৌদি আরবে অনুষ্ঠেয় বিনিয়োগ সম্মেলন বয়কট করেছেন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ একাধিক দেশ। আগামী সপ্তাহে সৌদি আরবের রাজধানী রিয়াদে ‘মরুভূমির ড্যাভোস’ খ্যাত সম্মেলনটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে গতকাল বৃহস্পতিবার মার্কিন অর্থমন্ত্রী স্টিভ নিউচিন ও ব্রিটিশ বাণিজ্যমন্ত্রী লিয়াম ফক্স রিয়াদ সম্মেলনে যোগ দিচ্ছেন না বলে ঘোষণা করেছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, জামাল খাশোগি নিখোঁজ হওয়ার ঘটনার পর এই প্রথম সৌদি আরবের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ নিয়েছে পশ্চিমা দেশগুলো। 

যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের পাশাপাশি হল্যান্ড ও ফ্রান্সও রিয়াদ সম্মেলন বয়কটের ঘোষণা দিয়েছে। তাদের বাণিজ্যমন্ত্রীরা ‘মরুভূমির ড্যাভোস’ খ্যাত ওই সম্মেলনে যোগ দিচ্ছেন না বলে জানিয়েছেন।

সৌদি প্রিন্স মোহাম্মাদ বিন সালমান তার দেশে ব্যাপকভাবে বিদেশি পুঁজি আকৃষ্ট করার জন্য ওই সম্মেলনের আয়োজন করেছেন। গত ২ অক্টোবর ইস্তাম্বুল শহরের সৌদি কনস্যুলেটে প্রবেশ করার পর আর বের হননি খাশোগি। অনুমান করা হচ্ছে তিনি নিহত হয়েছেন। এ ঘটনায় সালমানের সরাসরি হাত থাকার খবর প্রকাশিত হওয়ার পর থেকে বহু বিদেশি কোম্পানি রিয়াদ সম্মেলন বয়কটের সিদ্ধান্ত নেন। 

এদিকে ব্রিটিশ ধনকুবের রিচার্ড ব্রানসন রিয়াদ সম্মেলেন যোগ দিয়ে সৌদি আরবে একশ কোটি ডলার পুঁজি বিনিয়োগ করতে চেয়েছিলেন। কিন্তু তিনি খাশোগি হত্যাকাণ্ডের জের ধরে রিয়াদ সম্মেলন বয়কট করার সিদ্ধান্ত নিয়েছেন।

তবে অনেকেই সম্মেলন বয়কটের পথে হাঁটলেও গোল্ডম্যান সাক্স, পেপসি ও ইডিএফ-এর মতো বেশ কিছু বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান এখনও সৌদি সম্মেলনে যোগ দিতে ইচ্ছুক বলে জানিয়েছে বিবিসি।

advertisement