advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

প্রতীক বরাদ্দ দেওয়ার কার্যক্রম চলছে

নিজস্ব প্রতিবেদক
১০ ডিসেম্বর ২০১৮ ১০:৫২ | আপডেট: ১০ ডিসেম্বর ২০১৮ ১৪:০০
advertisement

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়ার কার্যক্রম শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ সোমবার দলীয় প্রতীক ছাড়াও স্বতন্ত্র প্রার্থীদেরও স্বতন্ত্র প্রতীক দেওয়া হচ্ছে। এর ফলে আজ থেকেই প্রতীক নিয়ে প্রচারে নামতে পারবেন প্রার্থীরা।

ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে বেলা ১১টায় ঢাকার ১৫টি আসনের প্রার্থীদের নির্বাচনী প্রতীক বরাদ্দের মধ্য দিয়ে সারা দেশে এ কার্যক্রম শুরু হয়। ঢাকা বিভাগীয় কমিশনার কেএম আলী আজম প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেন। ঢাকা-৪ থেকে ঢাকা-১৮ আসনের প্রার্থীদের এ কার্যালয় থেকে প্রতীক বরাদ্দ দেওয়া হচ্ছে।

এদিকে প্রচারের সময় যাতে আচরণ বিধিমালা লঙ্ঘন না হয়, সে জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দিয়েছে ইসি। পাশাপাশি রয়েছে ১২২টি নির্বাচনী তদন্ত কমিটি। এসব কমিটির কাছে নির্বাচনী অপরাধ ও আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ জানাতে পারবেন প্রার্থী ও তাদের সমর্থকরা।

এ ছাড়া শেষ দিনে তিন শতাধিক প্রার্থী তাদের প্রার্থিতা প্রত্যাহার করেন। আর যেসব দলের একাধিক প্রার্থী ছিলেন, সেখানে একক প্রার্থী নিশ্চিত করায় ২৫৬ জনের প্রার্থিতা রহিত হয়। ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় এ নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে ২৭২ এবং বিএনপির ধানের শীষ নিয়ে ২৯৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

৩০০ আসনের মধ্যে আওয়ামী লীগের ২৫৮ জন প্রার্থী মাঠে রয়েছেন। বাকি ৪২টি মহাজোটের শরিকদের জন্য ছেড়ে দিয়েছে দলটি। এদিকে ৩০০ আসনের মধ্যে বিএনপি ২৪১ জনকে দলীয় মনোনয়ন দিয়েছে। এ ছাড়া ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের শরিকদের ৫৯টি আসনে ছাড় দিয়েছে দলটি।

advertisement