advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ইতিহাস গড়ে ভারতের রোমাঞ্চকর জয়

স্পোর্টস ডেস্ক
১০ ডিসেম্বর ২০১৮ ১২:৫২ | আপডেট: ১০ ডিসেম্বর ২০১৮ ১২:৫২
advertisement

৫০ রানের মধ্যে চার উইকেট হারিয়েও বিদেশের মাটিতে ইতিহাসে এই প্রথম ভারত কোনো টেস্ট জয়ের স্বাদ পেল। অষ্ট্রেলিয়ার দক্ষিণের শহর অ্যাডিলিডে স্বাগতিকদের ৩১ রানে হারিয়ে ইতিহাস সৃষ্টি করেন বিরাট কোহলিরা। দুদলের হার না মানা লড়াইয়ে শেষ পর্যন্ত রোমাঞ্চকর জয় নিয়ে মাঠ ছাড়ে সফরকারী ভারত।

তবে আরেকটু হলে গল্পটা অন্যরকমও হতে পারত। ৫ম দিন নিজেদের নিংড়ে দিয়ে লড়াই করেছিল অজি ব্যাটসম্যানরা। তবে ভাগ্য-বিধাতা ছিলেন কোহলিদের পক্ষে। শুরু থেকেই ভারতকে যেন লাগছিল অপ্রতিরোধ্য। না হয় ৪১ রানে চার উইকেট হারিয়ে কীভাবে ঘুরে দাঁড়ায় ভারত?

তবে এ কৃতিত্ব পুরোটা পাবেন চেতশ্বর পুজারা। প্রথম ইনিংসে তার ১২৩ রানের লড়াকু ইনিংসেই মূলত অষ্ট্রেলিয়ার মাটিতে চোখ রাঙ্গানি দিতে পারে ভারত। শেষ পর্যন্ত ২৫০ রানে গিয়ে থামে ভারতের প্রথম ইনিংস। জবাবে ব্যাট করতে নেমে বুমরাহ-অশ্বিন্দের অগ্নিঝরা বোলিংয়ে অজিরা অলআউট হয়ে যায় ২৩৫ রানে। ১৫ রানের লিড নিয়ে খেলতে নেমে দ্বিতীয় ইনিংসে ৩০৭ করে ভারত। আবারও ব্যাট হাতে দেশকে এগিয়ে নিয়ে যান পূজারা। তিনি ৭১ রান করেন। সঙ্গে ৭০ রান করেন রাহানে।

স্বাগতিকদের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩২৩ রানের। টার্গেটে খেলতে নেমে লড়াই করেন অজি ব্যাটসম্যানরাও। দ্বিতীয় ইনিংসের পরতে-পরতে ছিল রোমান্স। শেষ পর্যন্ত ৫ম দিনের ১৯ ওভার বাকি থাকতে ২৯১ রানের মাথায় সবকটি উইকেট হারায় অস্ট্রেলিয়া। বিদেশের মাটিতে এমন টেস্ট জয়ের উল্লাসে মেতে উঠেন বিরাট কোহলি-রাহানেরা।

এদিকে নয়া রেকর্ড গড়েছেন ভারতীয় উইকেট কিপার ঋষভ পান্থ। তিনি ১১টি ক্যাচ নিয়েছেন এ টেস্টে। এর আগে ১৯৯৫ সালে জ্যাক রাসেল ও ২০১৩ সালে এ বি ডি ভিলিয়ার্স সর্বোচ্চ ১১টি ক্যাচ নেওয়ার এ কৃতিত্ব অর্জন করেন। ভারতীয়দের মধ্যে ঋষভই সেরা।

advertisement