advertisement
advertisement
advertisement
advertisement

নারী আসনের ৪৩টি আ.লীগের, বিএনপির একটি

নিজস্ব প্রতিবেদক
১০ জানুয়ারি ২০১৯ ২০:০৮ | আপডেট: ১০ জানুয়ারি ২০১৯ ২১:৪৪
advertisement

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত ৫০টি নারী আসনের মধ্যে ৪৩টিই পেতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। অন্যদিকে জাতীয় ঐক্যফ্রন্টের প্রধান শরিক দল বিএনপি পেতে যাচ্ছে মাত্র একটি আসন। জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের আইন অনুযায়ী তারা এই সংখ্যক আসন পাবে।

আইনে বলা আছে, সংসদের ৩০০ আসনের মধ্যে যে দল যতটি আসন পাবে তার আনুপাতিক হারে সংরক্ষিত ৫০টি আসন দলগুলোর মধ্যে ভাগ করে দেওয়া হবে। এবারের নির্বাচনে আওয়ামী লীগ ২৫৭টি আসন পেয়েছে। এই হিসাবে তারা পাবে ৪৩টি আসন। নির্বাচনে জাতীয় পার্টি জয় পেয়েছে ২২টি আসন। এ জন্য তারা পাবে ৪টি নারী আসন। বিএনপির নেতৃত্বাধীন ঐক্যফ্রন্ট পেয়েছে ৮টি আসন। এই অনুপাতে তারা পাবে একটি আসন। বাকি দুটি আসন পাবে অন্য দলগুলো।

আইন অনুযায়ী, যে দলের অনুকূলে যতটি আসন নির্ধারিত হবে দলগুলো সেই সব আসনপ্রতি এক বা একাধিক প্রার্থী মনোনয়ন দিতে পারবে। একজন করে প্রার্থী দেওয়া হলে ভোটাভুটির প্রয়োজন হবে না। তবে আসনপ্রতি একাধিক প্রার্থী থাকলে দলের সদস্যদের ভোটে একজন নির্বাচিত হবেন।

২০০৯ ও ২০১৪ সালের সংসদে সংরক্ষিত আসনে দলগুলো থেকে একের অধিক প্রার্থী দেওয়া হয়নি। যে কারণে ভোটাভুটির প্রয়োজন হয়নি।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে ২৯৮ আসনের মধ্যে আওয়ামী লীগ ২৫৭টি আসন, জাতীয় পার্টি ২২টি, ঐক্যফ্রন্ট সাতটি, বিকল্পধারা বাংলাদেশ দুটি, ওয়ার্কার্স পার্টি তিনটি, জাসদ দুটি, জাতীয় পার্টি জেপি একটি ও তরীকত ফেডারেশন একটি আসন পেয়েছে। এ ছাড়া ৯ জানুয়ারি ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের তিনটি কেন্দ্রে ভোট গ্রহণের পর আসনটি বিএনপি পেয়েছে।

advertisement