advertisement
advertisement

নারী দিবসে গুগলের বিশেষ ডুডল

৮ মার্চ ২০১৯ ১৩:০০ | আপডেট: ৮ মার্চ ২০১৯ ১৩:০০

আট ৮ মার্চ সারা বিশ্বে পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। বিশেষ এই দিনের প্রতিপাদ্য ‘ব্যালেন্স ফর বেটার’।দিবসটি উপলক্ষে গুগল বিশেষ ডুডল তৈরি করে সম্মান জানিয়েছে বিশ্বের সকল নারীদের।

সার্চ ইঞ্জিন গুগল তার ডুডলে একটি স্লাইড শো মাধ্যমে বিভিন্ন ভাষায় বিভিন্ন নারীদের অনুপ্রেরণামূলক কথা লেখা হয়েছে। বাংলা হিন্দিসহ বিশ্বের ১৪ টি ভাষায় রয়েছে নানা কথা।

কোথাও মেক্সিকান শিল্পী ফিডা কাহলো বলেছেন, ‘পায়ের কী প্রয়োজন? ওড়ার জন্য যদি ডানা থাকে আমার?’  

এছাড়া নারী দিবসের গুগলের এই আকর্ষনীয় ডুডলের মধ্যে বাংলা ভাষায় রয়েছে ভারতের মনিপুর রাজ্যের বক্সার ম্যারি কমের উক্তি। তিনি বলেছেন, ‘তুমি নারী বলে তুমি দুর্বল, এটা কখনও বলো না।’ 

গুগল জানিয়েছে, বাংলাদেশসহ বিশ্বের অধিকাংশ দেশেই আজকের ডুডলটি প্রদর্শিত হচ্ছে।

বিভিন্ন দিবস, ব্যক্তি ও ঘটনার স্মরণে গুগল তাদের হোম পেজে বিশেষ লোগো ফুটিয়ে তোলে, যা ডুডল হিসেবে পরিচিত। এর আগে বাংলাদেশের বিভিন্ন দিবস ও ব্যক্তির স্মরণে এ ধরনের ডুডল প্রকাশ করে গুগল।

১৮৫৭ সালের ৮ মার্চ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের সুতা কারখানার একদল শ্রমজীবী নারী মজুরিবৈষম্য, কর্মঘণ্টা নির্ধারণ এবং কর্মক্ষেত্রে বৈরী পরিবেশের প্রতিবাদ করতে গেলে তাদের ওপরে দমন-পীড়ন চালায় মালিকপক্ষ। নানা ঘটনার পরে ১৯০৮ সালে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ও রাজনীতিবিদ ক্লারা জেটকিনের নেতৃত্বে প্রথম নারী সম্মেলন করা হয়। এরই ধারাবাহিকতায় ১৯৭৫ সাল থেকে জাতিসংঘ দিনটিকে নারী দিবস হিসেবে পালন করছে।