advertisement
advertisement

অল্প বয়সে চুল পাকার কারণ

ডা. এসএম বখতিয়ার কামাল
১৫ মার্চ ২০১৯ ০০:০০ | আপডেট: ১৫ মার্চ ২০১৯ ০৯:২৮

আশপাশে একটু ভালো করে তাকালেই দেখা যাবে, শুধু বয়স্কদের নয়, অতি অল্প বয়সী অনেকের মাথার চুলই পেকে একাকার! অথচ এটা তাদের কাম্য ছিল না। অতি অল্প বয়সে যাদের চুল পেকে গেছে, মানসিকভাবে তাদের অনেকেই ভালো নেই। অনেকে বিষয়টি স্বাভাবিকভাবে নিতে পারলেও অনেকে পারেন না। সমস্যাটা বেশি দেখা দেয় সেখানেই।

সাধারণত বয়স ৪০ বছর হলেই চুল পাকা শুরু হয়। গবেষণায় দেখা গেছে, এশিয়ার জাতিগোষ্ঠীর মধ্যে চুল পাকা শুরু হওয়ার গড় বয়স ৩৬ থেকে ৩৮ বছর। রোগের কথা বলতে গেলে চুলের অকালপক্বতার সঙ্গে সাধারণত কিছু অটঞঙওগগটঘঊ উওঝঊঅঝঊ, যেমন শ্বেতি চঊজঘওঈওঙটঝ অঘঊগওঅ থাইরয়েড গ্ল্যান্ডের সমস্যা সম্পৃক্ত।

এ ছাড়া অতিরিক্ত চাপ (শারীরিক, মানসিক), অতিরিক্ত ধূমপান অকাল চুলপাকা ত্বরান্বিত করে। শরীরে খাদ্যপ্রাণ বা ভিটামিনের অভাবেও অকালে চুল পাকতে শুরু করে। সাধারণত ভিটামিন ডি৩, ই৫, ই৬, ই৯, ই১২-এর সঙ্গে সঙ্গে কপার, জিঙ্ক, আয়রন, আয়োডিন, প্রোটিন এবং প্যারা এমাইনো বেঞ্জোয়িক অ্যাসিড-এর অভাবেও অকালে চুল সাদা হয়ে যায়।

তবে এগুলোর মধ্যে ভিটামিন উ ৩১-ই বহু অংশে অকালে চুল পাকার জন্য দায়ী। অতএব, সাধু সাবধান! অল্প বয়সে চুল পাকা অবহেলা না করে এর কারণ বের করুন ও চুল বিশেষজ্ঞের পরামর্শ নিন।

লেখক : সহকারী অধ্যাপক চর্ম ও যৌনরোগ বিভাগ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল চেম্বার : কামাল স্কিন সেন্টার গ্রিন রোড, ঢাকা ০১৭১১৪৪০৫৫৮