advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
advertisement

বিভিন্ন প্রকল্পে নারীরা ঋণ পেয়েছেন ৬ হাজার ৩৬৮ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক
১৫ মার্চ ২০১৯ ০০:০০ | আপডেট: ১৫ মার্চ ২০১৯ ০৮:৫৮

ঋণ সুবিধাপ্রাপ্তিতে পুরুষদের তুলনায় অনেক পিছিয়ে নারীরা। তবে বিশেষ তহবিল থেকে নারীরা বেশি হারে ঋণ পাচ্ছেন। এ পর্যন্ত বিভিন্ন উৎস থেকে ৬৬ হাজার ৫৩০ জন নারী উদ্যোক্তা ব্যাংক থেকে ঋণ পেয়েছেন। সব মিলিয়ে তাদের ঋণের পরিমাণ ৬ হাজার ৩৫৮ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংক সূত্রে এসব তথ্য জানা গেছে। ক্ষুদ্র ও মাঝারি (এসএমই) শিল্পে ঋণ বিতরণের জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয় কেন্দ্রীয় ব্যাংক। চলতি বছরের জানুয়ারি-সেপ্টেম্বর পর্যন্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এই খাতে ১ লাখ ১৫ হাজার ৬৫৪ কোটি টাকা ঋণ বিতরণ করেছে। এর মধ্যে নারী উদ্যোক্তারা পেয়েছেন ৪ হাজার ১৪৬ কোটি টাকা, যা মোট পরিমাণের তুলনায় অতিনগণ্য।

ঋণগ্রহীতা নারী উদ্যোক্তার সংখ্যা ৪৬ হাজার ১৬২ জন, যেখানে পুরুষ উদ্যোক্তার সংখ্যা ৪ লাখ ৬৬ হাজার ৩৭৮ জন। এসএমই ঋণের মধ্যে সেবা খাতে ১১ হাজার ২১৯ নারী উদ্যোক্তা পেয়েছেন ৮৭৮ কোটি টাকা ঋণ। আর বাণিজ্য খাতে ১ হাজার ৭৭৫ কোটি টাকা ঋণ নিয়েছেন ২৬ হাজার ১৮৩ জন নারী। উৎপাদনের কাজে ঋণ নিয়েছেন ৮ হাজার ৭৬০ জন নারী উদ্যোক্তা। তারা পেয়েছেন ১ হাজার ৪৯৩ কোটি টাকা। এ ছাড়া নারীদের সহায়তা করতে বাংলাদেশ ব্যাংকের কয়েকটি তহবিল রয়েছে। কটেজ মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) পুনঃঅর্থায়ন তহবিলের বিতরণকৃত ৩ হাজার ৬৩৫ কোটি টাকা ঋণের মধ্যে নারী উদ্যোক্তারা পেয়েছেন ২ হাজার ১৮২ কোটি টাকা।

সর্বমোট ২০ হাজার ২২ জন্য নারী উদ্যোক্তা ঋণ নিয়েছেন। এর মধ্যে শিল্প প্রতিষ্ঠায় ৬ হাজার ৪২৩ জন, বাণিজ্যে ১০ হাজার ৫৯৪ জন এবং সেবা খাতে ৩ হাজার ৫ জন নারী ঋণ নিয়েছেন। শরীয়াহভিত্তিক ব্যাংকগুলোর জন্য কৃষিভিত্তিক শিল্প ও নতুন উদ্যোক্তা তহবিল থেকে মোট ১৯৫ জন নারী ঋণ নিয়েছেন; যেখানে মোট ঋণগ্রহীতার সংখ্যা ৭২৬। নারী উদ্যোক্তারা ঋণ পেয়েছেন ২৭ কোটি ৩৫ লাখ টাকা।

সিএমএসএমই খাতে নতুন উদ্যোক্তা তহবিলের ৩৬৭ ঋণগ্রহীতার মধ্যে ১৫১ জন নারী উদ্যোক্তা। এর মধ্যে ব্যাংক থেকে ১১৯ জন এবং আর্থিক প্রতিষ্ঠান থেকে ৩২ জন নারী ঋণ নিয়েছেন। তবে নারীরা ঋণ পেয়েছেন কম। ২০ কোটি টাকার মধ্যে নারী উদ্যোক্তারা পেয়েছেন মাত্র ২ কোটি ৯৪ লাখ টাকা।