advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
advertisement

জাতিসংঘে আটকে দিল চীন

আন্তর্জাতিক ডেস্ক
১৫ মার্চ ২০১৯ ০০:০০ | আপডেট: ১৫ মার্চ ২০১৯ ০১:০৮

পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের শীর্ষ নেতা মাসুদ আজহারকে সন্ত্রাসী ঘোষণার একটি প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আটকে দিয়েছে চীন। এ নিয়ে চারবার মাসুদ আজহারকে ‘রক্ষা’ করল চীন।

ভারতের অভ্যন্তরীণ রাজনীতি উত্তপ্ত হয়ে উঠেছে। চীনের কাছে এমন ‘ধাক্কা’ খাওয়ায় কংগ্রেস ও বিজেপি পরস্পরকে দোষারোপ করছে। খবর এনডিটিভি ও ডন। কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে জইশ-ই-মোহাম্মদ।

এ প্রেক্ষাপটে গত বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবে ঘোষণার প্রস্তাব উত্থাপন করা হয়। প্রস্তাবে মাসুদ আজহারের সম্পদ জব্দ, তার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা এবং অস্ত্র নিষেধাজ্ঞা আরোপের প্রসঙ্গও রাখা হয়।

প্রস্তাবটি স্থগিত রাখার অনুরোধ জানায় চীন। এদিকে এ ঘটনায় কংগ্রেস সভাপতি রাহুল বলেন, দুর্বল প্রধানমন্ত্রীর কারণেই এ কূটনীতিক বিপর্যয়। আবার রাহুলের জবাবে বিজেপির শীর্ষনেতা রবিশঙ্কর প্রসাদ বলেন, জওহরলাল নেহরুর সাহায্যেই জাতিসংঘের নিরাপত্তা পরিষদে স্থান করে নিয়েছিল চীন আর তারই ফল এখন ভুগতে হচ্ছে।

ইমরানকে খোঁচা সুষমার : পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে কটাক্ষ করে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেন, পাক প্রধানমন্ত্রী যদি এতই উদার মানুষ হন, তা হলে পুলওয়ামা ঘটনায় মূল অভিযুক্ত মাসুদ আজহারকে আমাদের হাতে তুলে দিন।