advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
advertisement

নিরাপত্তার ব্যাপারে ছাড় নয়

ক্রীড়া প্রতিবেদক
১৬ মার্চ ২০১৯ ০০:০০ | আপডেট: ১৬ মার্চ ২০১৯ ১০:৩৭

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলায় বড় ধরনের ধাক্কা খেয়েছে বাংলাদেশ। কেননা নিউজিল্যান্ডের মতো শান্তিপ্রিয় দেশে যদি এমন ভয়ঙ্কর সন্ত্রাসী হামলা হয়, তা হলে কোন দেশে গিয়ে সর্বোচ্চ নিরাপত্তা পাবেন ক্রিকেটাররা? নিরাপত্তার ব্যাপারে কোনো ছাড় দেবে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

যে দেশ নিরাপত্তা দেবে না, ওই দেশে খেলবে না বাংলাদেশ। বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, ‘এ ঘটনার পর সব বদলে যাবে, এটা নিয়ে কোনো সন্দেহ নেই। সবকিছু সামলে নিয়ে আমাদের দেখতে হবে নিরাপত্তার জন্য কী কী দরকার। কোনো দেশে যখন আমরা খেলতে যাচ্ছি, ওই দেশ কী দিতে পারবে, আমাদের তরফ থেকে কী প্রয়োজন, সব দেখতে হবে। আমার ধারণা, এখন সব দেশ নিরাপত্তায় কোনো ছাড় দেবে না। এতদিন আমাদের এটা করার যে দরকার তা মনেই হয়নি, প্রয়োজনই হয়নি। অন্যরা নিরাপত্তা পাচ্ছে, আমরা পাচ্ছি না তা নয়। সবাই চিন্তামুক্ত থেকেই ওই সব দেশে খেলতে যায়।’

ক্রাইস্টচার্চে মসজিদে একটু দেরি করে যাওয়ায় বেঁচে গেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। মসজিদে যাওয়ার সময় দলের সঙ্গে কোনো নিরাপত্তারক্ষী ছিল না বলে জানান পাপন।

তিনি বলেন, ‘আমাদের দেশে কোনো বিদেশি দল এলে তারা যে ধরনের নিরাপত্তা নিয়ে কথাবার্তা বলে, আমাদের সেটা দিতে হয়। কিন্তু আমরা এমনটা কখনো পাইনি। সেটা নিয়ে জোর দিইনি। আসলে আমার কাছে যেটা মনে হয়েছে, এ ধরনের ঘটনা ঘটতে পারে এমন ধারণা নিউজিল্যান্ডের নেই। এখন হয়তো এ ব্যাপারে সতর্ক হবে তারা। তবে অন্যরা কী করবে জানি না। এ ঘটনার পর এটা নিশ্চিত, এখন থেকে যে দেশেই বাংলাদেশ যাক না কেন, আমাদের ন্যূনতম চাওয়া অনুযায়ী নিরাপত্তা দিতে হবে। এটা যারা দিতে পারবে, তাদের ওখানেই খেলতে যাব। এ ছাড়া খেলতে যাওয়া সম্ভব নয়। সামনে ইংল্যান্ডে বিশ্বকাপ।

বিসিবির প্রধান পাপন মনে করেন, বিশ্বকাপে এমনিতেই আইসিসির সর্বোচ্চ নিরাপত্তা বেষ্টনী থাকে। এ ঘটনার পর আরও জোরদার হবে।