advertisement
advertisement
advertisement
advertisement

সেই ভারতই প্রতিপক্ষ সাবিনাদের

১৯ মার্চ ২০১৯ ১৯:২৬
আপডেট: ১৯ মার্চ ২০১৯ ১৯:২৮
advertisement

সাফ নারী চ্যাম্পিয়নশিপে অগ্নিপরীক্ষা বাংলাদেশের সামনে। সেমিফাইনালে সাবিনাদের প্রতিপক্ষ চারবারের চ্যাম্পিয়ন ভারত। নেপালের বিরাটনগর সাহিদ রঙ্গশালা স্টেডিয়ামে আগামীকাল বুধবার সকাল সোয়া ১১টায় শুরু হবে ম্যাচটি। এরপর বিকেল সোয়া ৩টায় দ্বিতীয় সেমিফাইনালে স্বাগতিক নেপালের প্রতিপক্ষ শ্রীলংকা।

গতবার এই সাফের ফাইনালেই ভারতের কাছে ৩-১ গোলে হেরে শিরোপা স্বপ্নভঙ্গ হয় বাংলাদেশের। এবার তাই শুরু থেকেই পরিকল্পনা ছিল সেমিতে ভারতকে এড়ানোর। কিন্তু গ্রুপপর্বে কোচ গোলাম রব্বানী ছোটনের হিসাব সব উলটপালট করে দেন তার শিষ্যরা। গ্রুপ চ্যাম্পিয়ন হলে ভারতকে এড়াতে পারত বাংলাদেশ। কিন্তু নেপালের কাছে হেরে গ্রুপ রানার্স আপ হয় তারা।

সাফে এবার শুরুটা দারুণ করে বাংলাদেশ। প্রথম ম্যাচে ভুটানকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সেমিফাইনালে নিশ্চিত করে ছোটনের দল। এরপর গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে আর পেরে উঠেনি। নেপালের কাছে ৩-০ গোলে হেরে যায় সাবিনারা।

নেপালের বিপক্ষে হারের পর থেকেই সতর্ক ছোটন। সেমিফাইনালের আগে যে কদিন সময় পেয়েছেন শিষ্যদের নিয়ে বাড়তি অনুশীলন করেছেন। বিশেষ করে বাংলাদেশের রক্ষণভাগে যে ঘাটতি সেটা নিয়েই বেশি কাজ করেছেন। নেপালের বিপক্ষে ম্যাচে দলের গুরুত্বপূর্ণ সদস্য কৃষ্ণারানী সরকার খেলতে পারেননি। ইনজুরির কারণে নেপাল ম্যাচে বেঞ্চে থাকা কৃষ্ণা আজ ভারতের বিপক্ষে ফিরছেন এমনটাই টিম ম্যানেজমেন্ট সূত্রে জানা গেছে। ভারতের বিপক্ষে মাঠে নামা এবং ভালো খেলার সব পরিকল্পনাই এঁটে রেখেছেন কোচ ছোটন। এখন শিষ্যরা কতটা কোচের পরিকল্পনাকে সফল করতে পারেন সেটাই দেখার।

বাংলাদেশের কোচ শুরু থেকেই বলে আসছেন, টুর্নামেন্টে ভারত এবং নেপাল ফেভারিট। গ্রুপপর্বের যে চিত্র তাতে এতটুকু ভুল বলেননি বাংলার কোচ। টুর্নামেন্টের শুরু থেকেই দুর্দান্ত খেলছে দুদল। এ গ্রুপ থেকে বাংলাদেশ ও ভুটানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে নেপাল। বি গ্রুপে মালদ্বীপ ও শ্রীলংকাকে পরাজিত করেছে ভারত।

সাফের এটি পঞ্চম আসর চলছে। আগের চারবারের চারটিতেই শিরোপা জিতেছে ভারত। এবারও তাদের শিরোপা জেতার সম্ভাবনা প্রবল! শিরোপা জেতার বাজির দৌড়ে আছে নেপালও। তবে সব কিছুই আজই পরিষ্কার হয়ে যাবে। ভারতের বিপক্ষে ম্যাচে জয় ভিন্ন কিছুই ভাবছেন না বাংলাদেশের কোচ ছোটন। দ্বিতীয় ভাবনার আসলে সুযোগও নেই। প্রতিপক্ষ যতই শক্তিশালী হোক নিজেদের সেরাটা দিয়ে জয় তুলে নিতে প্রস্তুত রয়েছেন বলে জানান ছোটন। কোচের সুরে সুর মেলান বাংলাদেশের অধিনায়ক সাবিনা খাতুন।