advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

বাংলাদেশের ইতিহাসে তামিম যেখানে সবার সেরা

২০ মার্চ ২০১৯ ২০:২৫
আপডেট: ২০ মার্চ ২০১৯ ২০:২৫
advertisement

তামিম ইকবাল। বাংলাদেশ ক্রিকেটের পঞ্চ-পাণ্ডবের অন্যতম তিনি। ব্যাট হাতে বিশ্বের সেরা বোলারদের জন্য এক ভয়ঙ্কর নাম তামিম। ওপনিংয়ে নেমে এক প্রান্ত তিনি আগলে রাখেন দায়িত্বশীল ব্যাটসম্যানের মতো। তার শুভসূচনায় হাসে পুরো বাংলাদেশ, ষোলো কোটি বাঙালি বুনে জয়ের স্বপ্ন।

আজ বুধবার দেশসেরা এই বাঁহাতি ওপেনারের জন্মদিন। লাল সবুজের জার্সিতে এক যুগ পার করা তামিম আজ পা দিয়েছেন একত্রিশে। এই এক যুগে তিনি নিজেকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। তামিম শুধু দেশ সেরা ওপেনারই না, দেশসেরা ব্যাটসম্যানই। অন্তত পরিসংখ্যান তা বলে।

লাল সবুজের জার্সিতে তামিমের চেয়ে বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে বেশি রান করতে পারেননি কোনো ব্যাটসম্যান। ভবিষ্যতে তাকে টপকে অনেকেই যাবেন, কিন্তু এখন পর্যন্ত তিনিই সেরা।

চট্টগ্রামের ছেলে তামিমের ক্রিকেটে অভিষেক হয় ২০০৭ সালের ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে। অভিষেকের পরের মাসেই ক্যারিবীয়দের মাটিতে অনুষ্ঠিত আইসিসি বিশ্বকাপে ভারতের বিপক্ষে বিস্ফোরক ব্যাটিং করে বার্তা দিয়েছিলেন, তিনি রাজ করতেই এসেছেন ক্রিকেটে। সেই যে শুরু আর কখনো থামা হয়নি, অনেক বাজে সময় এসেছে কিন্তু দমে যাননি। ঘুরে দাঁড়িয়েছেন বীর সেনানীর মতো।

গত সেপ্টেম্বরে এশিয়া কাপে এক হাতে ব্যাট করে তাক লাগিয়ে দিয়েছিলেন পুরো বিশ্বকে। দেশের প্রতি নিখাঁদ ভালোবাসা না থাকলে এমনটা কখনো সম্ভব নয়, তামিম যেটা করে দেখিয়েছেন।

বাংলাদেশের ইতিহাসে তামিম কেন সবার সেরা একটু হিসাব-নিকাশ করা যাক। টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি যাই বলুন না কেনো, তিন ফরম্যাটেই রানের দিকে থেকে তামিম সবার ওপরে। ৫৮ টেস্টে  ৪৩২৭, ১৮৯ ওয়ানডে ৬৪৬০ ও ৭৫ টি-টোয়েন্টিতে ১৬১৩ রান করেন তামিম। সর্বমোট ১২ হাজার ৪০০ রান করে সবার ওপরে আছেন।

তিন ফরম্যাটেই তামিম দেখা পেয়েছেন সেঞ্চুরির। সর্বমোট ২১টি শতক এসেছে তার ব্যাট থেকে। সর্বোচ্চ ১১টি করেন একদিনের ক্রিকেটে। এ ছাড়া টেস্টে নয়টি ও এবং টি-টোয়েন্টিতে করেন একটি সেঞ্চুরি।

ব্যক্তিগত জীবনে তামিম এক সন্তানের বাবা। ২০১৩ সালে ঝাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে দীর্ঘদিনের প্রেমিকা চট্টগ্রামেরই মেয়ে আয়েশা সিদ্দিকাকে বিয়ে করেন তামিম।

advertisement