advertisement
advertisement
advertisement
advertisement

বিনিয়োগ উন্নয়নকে বেগবান করবে

নিজস্ব প্রতিবেদক
২১ মার্চ ২০১৯ ০০:০০ | আপডেট: ২১ মার্চ ২০১৯ ০৮:৩০
advertisement

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, জাপানি বিনিয়োগ বাংলাদেশের উন্নয়নকে আরও বেগবান করবে। গতকাল বাংলাদেশ ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় ‘ডুয়িং বিজনেস উইথ জাপান’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। দেশের আইসিটি খাতের অন্যতম বড় প্রদর্শনী ‘বেসিস সফট এক্সপো’র প্লেনারি সেশনে এই সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের স্বাধীনতার পর থেকেই জাপান বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা দিয়ে আসছে।

ইতোমধ্যে জাপানকে একটি বড় ইকোনমিক জোন বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সেখানে জাপানের বিনিয়োগকারীরা বিনিয়োগ করলে লাভবান হবেন। জাপানের উন্নয়নের অভিজ্ঞতা বাংলাদেশের উন্নয়নের ক্ষেত্রে কাজে লাগবে। টিপু মুনশি আরও বলেন, আইসিটি ক্ষেত্রে জাপান অনেক উন্নত। এক্ষেত্রে জাপান বাংলাদেশকে সহায়তা দিতে পারে। দিন দিন জাপানে বাংলাদেশের তৈরি পোশাকের চাহিদা বাড়ছে। ওয়ান স্টপ সার্ভিস প্রদানের মাধ্যমে বাংলাদেশে বিনিয়োগের পদ্ধতি ও আনুষ্ঠানিকতা সহজ করা হয়েছে। এখন এক জায়গাতেই সব কাজ সম্পন্ন করা সম্ভব। জাপানের জন্য বাংলাদেশে বিনিয়োগের দরজা সব সময়ই খোলা। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাপান ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের চেয়ারম্যান শোলচি কোবেয়াশি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটির (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম, জাপান বাংলাদেশ সোসাইটির চেয়ারম্যান ও জাপানের সাবেক রাষ্ট্রদূত মাটসুশিরো হোরিকুচি এবং জাপান-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের জেনারেল সেক্রেটারি তারেক রাফি ভূঁইয়া প্রমুখ।

advertisement