advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

পার্বত্য মেলায় পাহাড়ি জীবনের নানা অনুষঙ্গ

সাংস্কৃতিক প্রতিবেদক
২৩ মার্চ ২০১৯ ০০:০০ | আপডেট: ২৩ মার্চ ২০১৯ ০৯:০১
advertisement

পাহাড়ি জীবনের নানা অনুষঙ্গ নিয়ে রাজধানীর শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে চলছে চার দিনব্যাপী পার্বত্য মেলা। পাহাড়ি জনগোষ্ঠীর জীবনযাপন, সংস্কৃতি, পোশাক-পরিচ্ছদ, ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে সমতলের মানুষদের পরিচয় করিয়ে দিতেই এ মেলার আয়োজন করেছে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার এ মেলার উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক।

মেলার বিভিন্ন স্টলে পাওয়া যাচ্ছে নানা পাহাড়ি ফল, সবজি ও খাবার। রয়েছে বিভিন্ন পাহাড়ি জনগোষ্ঠীর ঐতিহ্যবাহী পোশাক আর হরেকরকম গয়না। পোশাকের মধ্যে রয়েছে লুঙ্গি, গামছা থেকে শুরু করে বিছানা ও গায়ের চাদর, ফতুয়া ইত্যাদি। অলংকারের মধ্যে আছে হাঁসুলি, ঝুমকা, নানা ধরনের মালা, ব্রেসলেট, ব্যাগসহ জুমের ঝুড়ি। ফলের মধ্যে পাওয়া যাচ্ছে পাহাড়ে উৎপাদিত আনারস, তরমুজ, কলা, ড্রাগন, তেঁতুল, কাঁঠাল ইত্যাদি। সবজির মধ্যে রয়েছে পাহাড়ি পাকা হলুদ বেগুন, আলু, ফরাস শিম, কুমড়ো, সজনে ডাঁটা, কলার মোচা, মুলার শুঁটকিসহ নানান কিছু।

আগামী ২৪ মার্চ পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত এ মেলা চলবে। আর পার্বত্য চট্টগ্রামের নানা ক্ষুদ্র জাতিগোষ্ঠীর শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হবে প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে।

advertisement