advertisement
advertisement
advertisement
advertisement

পানের গুণাগুণ জানেন?

অনলাইন ডেস্ক
৬ এপ্রিল ২০১৯ ১৭:৪৭ | আপডেট: ৭ এপ্রিল ২০১৯ ১৯:১২
advertisement

কেবল অভ্যাসগতই নয়, বাংলার ঐতিহ্যের অংশ হিসেবে সামাজিক রীতি, ভদ্রতা এবং আচার-অনুষ্ঠানের অংশ হিসেবে পান বা পান পাতার প্রচলন বহু আগ থেকে। কোনো অনুষ্ঠান, উৎসব, পূজা ও পুণ্যাহে পান ছিল অবিচ্ছেদ্য অংশ, যা এখনও চলে আসছে। তবে পান শুধু অভ্যাসগত কারণে অনেকে খেলেও এর রয়েছে অসম্ভব গুণাগুণ ও কার্যকারিতা। শুনলে অবাক হবেন, এই পান পাতায় রয়েছে প্রায় ডজনখানেক উপকারিতা। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ায় পান পাতার বিশেষ গুণাগুণ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানেই উঠে এসেছে পানের কার্যক্ষমতা।

অনেকে পান খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর বলে মনে করলেও এই ধারণা একেবারেই ঠিক নয়। পান খাওয়ার একাধিক উপকারিতা রয়েছে। নিয়মিত পান খাওয়া শরীরের যেসব উপকার করে-

কোষ্ঠকাঠিন্য নিয়ন্ত্রণ করে

আপনি যদি কোষ্ঠকাঠিন্যে ভুগে থাকেন সেক্ষেত্রে খালি পেটে কয়েক টুকরো পান চিবিয়ে খান। দেখবেন বেশ কয়েকদিনের মধ্যে আপনার কোষ্ঠকাঠিন্য নিয়ন্ত্রণে এসে গেছে। এছাড়া পানের রস পাকস্থলীর পিএইচ লেভেল ঠিক রাখে।

হজম শক্তি বাড়ায়

পান চিবোনোর ফলে স্যালাইভা বেশি নিঃসৃত হয়। এতে খাবারের এনজাইম ভেঙে হজমের কাজটা সহজ হয়। আর পরিপাকতন্ত্রের ওপর চাপ কমে, এতে করে হজমশক্তি বাড়ে।

ক্ষুধা বাড়ায়

প্রতিদিন একটি করে পান পাতা খাওয়ার ফলে শরীর থেকে টক্সিন বের হয়ে যায়, এতে পাকস্থলীর পিএইচ লেভেল স্বাভাবিক থাকে। আর তাই ক্ষুধাও বাড়ে।

মুখের জন্য ভালো

তামাক, জর্দা, মশলাসহ অতিরিক্ত পান খাওয়া যদিও মুখের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তবে পরিমিত পান খাওয়া কিন্তু মুখের জন্য ভালো। কারণ পান মুখে সুন্দর গন্ধ তৈরি করে, মুখের ভেতরের অংশ পরিষ্কার করে ও দাঁতের ক্ষয় রোধ করে। ওরাল হেলথ এক্সপার্টরা বলেন, তামাক ছাড়া পান খেলে দাঁতের মাড়ি ও দাঁত মজবুত হয়।

প্রাকৃতিক ব্যথানাশক

প্রকৃতিগতভাবেই পানে ব্যথানাশক উপাদান আছে অনেক। মাথাব্যথা সারাতে তাই পান বেশ ভালো কার্যকর। এক্ষেত্রে পান পাতা বেটে কপালে দিয়ে রাখলে মাথাব্যথা সারে।

শ্বাস-প্রশ্বাসের সমস্যায়

আপনি যদি শ্বাস-প্রশ্বাসের সমস্যায় ভুগে থাকেন, তাহলে পান এক্ষেত্রেও উপকারি হতে পারে। পরিষ্কার পান পাতায় সরিষার তেল দিয়ে তা হালকা গরম করে নিন। এরপর সেই পান পাতা বুকের ওপর ধরুন। এভাবে নিয়মিত হালকা গরম পান পাতার স্যাঁক নিলে শ্বাস কষ্ট ও শ্বাস প্রশ্বাসের সমস্যা দূর হয়।

জীবাণুমুক্ত করে

পানে পলিফেনোল ও চ্যাভিকোল বেশি থাকায় তা জীবাণু সহজে প্রতিরোধ করে। তাই শরীরের কোথাও কেটে গেলে প্রাথমিকভাবে পান পাতা চিবিয়ে লাগাতে পারেন, তা অ্যান্টিসেপটিকের কাজ করবে। পান ও গরম হলুদ বাটা শরীরে লাগালে তা খুব ভালো পেইনকিলার হিসেবে শরীরের ব্যথা দূর করে।

যৌন উত্তেজক

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, পান যৌন উত্তেজক হিসেবে কাজ করে। শারীরিক সম্পর্কের আগে তাই পান চিবানো সুফল নিয়ে আসে বলেই জানান বিশেষজ্ঞরা।

 

advertisement