advertisement
advertisement

হজমের সমস্যায় ভুগছেন?

১২ এপ্রিল ২০১৯ ১৫:১৪ | আপডেট: ১২ এপ্রিল ২০১৯ ১৫:২০

হজমের সমস্যায় ভুগছেন এমন মানুষের সংখ্যা কম নয়।  কখনও বেশি খেয়ে ফেলা, কিংবা তেলেভাজা বা মশলাদার খাবার খাওয়ার অভ্যাস থাকলে কিছু দিন পর পরই হজমের সমস্যায় পড়তে হয়।  তবে অনেকেই হয়তো জানেন না, কয়েকটি প্রাকৃতিক সহজ উপায় মেনে চললেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

চলুন এ বিষয়ে আরও একটু বিস্তারিত জেনে নেয়া যাক...

* হজমের সমস্যা কাটাতে হলে খাবার ভাল করে চিবিয়ে খাওয়ার অভ্যাস করুন।  অনেকেই খাবার সামান্য চিবিয়েই গিলে ফেলেন। এতে হজমের সমস্যা অনেকটাই বেড়ে যায়। খাবার যতোটা বেশি চিবিয়ে খাওয়া যায়, ততোই পাচক রস খাবারের সঙ্গে মিশে হজমে সাহায্য করবে।

* হজমের সমস্যা দূর করতে ক্যালসিয়াম যুক্ত খাবার বেশি করে খান।  হজমশক্তি উন্নত করতে ক্যালসিয়াম অত্যন্ত কার্যকর।  ক্যালসিয়াম পরিপাকতন্ত্রকে সঠিকভাবে পরিচালনা করতেও সহায়তা করে।

* টিনজাত বা প্রসেসড খাবার খাওয়ার অভ্যাস ত্যাগ করুন।  টিনজাত প্রসেসড খাবার খেলে হজমে সমস্যা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে।  কারণ, টিনজাত বা ক্যাকেটজাত ওই খাবারগুলির দীর্ঘ দিন তাজা রাখতে কেমিক্যাল ব্যবহার করা হয়। এই সমস্ত টিনজাত বা ক্যাকেটজাত খাবার হজমে সমস্যা তৈরির পাশাপাশি পরিপাকতন্ত্রের কর্মক্ষমতা কমিয়ে দিতে পারে।

* হজমশক্তি বাড়াতে গ্রিন টি খাওয়ার অভ্যাস করুন।  অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই গ্রিন টি হজমশক্তি বাড়ায় এবং পরিপাকতন্ত্র সুস্থ রাখতে সাহায্য করে। যদি হাতের কাছে গ্রিন টি না পান তবে আদা চা-ও খেতে পারেন। এতেও ভাল ফল পাওয়া যাবে।

* গ্রিন স্টেট ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা গিয়েছে, মরিচের ক্যাপসাইসিন হজমশক্তি বাড়াতে অত্যন্ত কার্যকর।  খাবারে বুঝে শুনে ঝাল দিয়ে খেতে পারলে স্বাভাবিক ভাবেই হজমের সমস্যা অনেকটাই কমে যাবে।

* খাওয়ার পাতে শাক-সবজির পরিমাণ বাড়িয়ে দিন। শাক-সবজি খেতে পারলে হজমের সমস্যা নিজে থেকেই অনেকটা কমে যাবে। কারণ, শাক-সবজি দ্রুত হজম হয়ে যায় এবং হজমশক্তি বাড়াতেও সাহায্য করে।