advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

কাঠ না প্লাস্টিক, রান্নাঘরে কোন বোর্ড বেশি নিরাপদ?

১২ এপ্রিল ২০১৯ ১৫:২৬
আপডেট: ১২ এপ্রিল ২০১৯ ১৫:২৬
advertisement

রমণীদের আধুনিক রান্নাঘরে এখন বটির ব্যবহার অনেকটাই লোপ পেয়েছে। অল্প পরিসরে তৈরি এখনকার রান্নাঘরগুলোতে দাঁড়িয়ে ছুরি আর কাটিং বোর্ড বা চপিং বোর্ডে শাক-সবজি, তরকারি কাটতেই স্বাচ্ছন্দ্যবোধ করেন বেশির ভাগ গৃহিনী। কিন্তু কোন ধরনের চপিং বোর্ড স্বাস্থ্যের পক্ষে নিরাপদ আর কোনটি ক্ষতিকর, তা জানেন কি?

বাজারে দুই ধরনের চপিং বোর্ড কিনতে পাওয়া যায়। একটি প্লাস্টিকের আর অপরটি কাঠের তৈরি। এক্ষেত্রে অনেকেই মনে করেন, প্লাস্টিকের বোর্ড কাঠের বোর্ডের চেয়ে বেশি নিরাপদ, অনেক বেশি পরিচ্ছন্ন। কিন্তু বাস্তবে এ ধারণা সঠিক নয়।

একাধিক গবেষণায় দেখা গেছে, প্লাস্টিকের বোর্ডের তুলনায় কাঠের বোর্ড অনেক বেশি স্বাস্থ্যকর।  প্রতিদিন ব্যবহারে প্লাস্টিকের বোর্ডে যত খাঁজ বা দাগ পড়ে যায়, সেগুলোর মধ্যে অনেক ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে।  পানি-সাবান দিয়ে ভাল করে ধোয়ার পরও এর মধ্যে জীবাণু থেকে যেতে পারে।  ফলে আপাত দৃষ্টিতে পরিষ্কার মনে হওয়া প্লাস্টিকের চপিং বোর্ড মোটেই স্বাস্থ্যের জন্য নিরাপদ নয়।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার অধ্যাপক ডিন ওক্লিভার এ বিষয়ে গবেষণা করে দেখেন, প্লাস্টিকের চেয়ে কাঠের চপিং বোর্ডে স্যালমোনেলার (এক ধরনের ক্ষতিকর ব্যাকটেরিয়া যার প্রভাবে আন্ত্রিকের মতো পেটের রোগ হয়) পরিমাণ কম পাওয়া যায়।  কাঠের চপিং বোর্ডে এ সব ব্যাকটেরিয়া বোর্ডের পৃষ্ঠ থেকে নিচের  স্তরে চলে যায়। সেখানে স্যালমোনেলার মতো ক্ষতিকর ব্যাকটেরিয়া বংশবিস্তার করতে পারে না, ফলে অল্প সময়ের মধ্যে মারা যায়।

কিন্তু প্লাস্টিক বোর্ডে এ সব ব্যাকটেরিয়া বোর্ডের পৃষ্ঠে থাকা ছুরির দাগে বা ছুরির আঘাতে তৈরি হওয়া খাঁজে আটকে থাকে। বোর্ড পরিষ্কার করা হলেও তা সম্পূর্ণ জীবাণুমুক্ত করা যায় না।  তাই নতুন প্লাস্টিকের বোর্ড যতই স্বাস্থ্যকর ও পরিষ্কার হোক না কেনো, পুরনো প্লাস্টিকের বোর্ড স্বাস্থ্যের জন্য বেশ ঝুঁকিপূর্ণ হতে পারে।

যদিও এ বিষয়ে এখনও মতভেদ রয়েছে। তবে নিয়মিত পরিষ্কার রাখার পরও পুরনো হয়ে যাওয়া প্লাস্টিকের চপিং বোর্ড বদলে নতুন বোর্ড ব্যবহার করাই ভালো। এতে খাবারে ব্যাকটেরিয়ার সংক্রমণের আশঙ্কা কমে যায় অনেকটাই।

তাই বোর্ড যখন পুরনো হয়ে যায় এবং এতে অনেক খাঁজকাটা দাগ পড়ে যায়, তখন নতুন বোর্ড কেনাই উচিত। সম্ভব হলে এমন শক্ত কাঠের বোর্ড ব্যবহার করুন, যাতে প্লাস্টিকের মতো সহজে দাগ পড়ে না। এর ফলে স্বাস্থ্যঝুঁকি যেমন কম থাকে, তেমনি আপনার ছুরির ধারও অক্ষত থাকবে। কারণ, শক্ত কাঠের বোর্ড ব্যবহারে ছুরি সহজে ভোঁতা হবে না। আর একটা কথা। সম্ভব হলে মাংস এবং সবজি কাটার জন্য আলাদা আলাদা চপিং বোর্ড ব্যবহার করাটা সব চেয়ে নিরাপদ ও স্বাস্থ্যকর। এতে ক্রস কন্টামিনেশন (দূষণ) হবার ঝুঁকি থাকে না।

advertisement