advertisement
advertisement
advertisement
advertisement

কী হলো সৌম্যের

ক্রীড়া ডেস্ক
১৪ এপ্রিল ২০১৯ ০০:০০ | আপডেট: ১৪ এপ্রিল ২০১৯ ১১:৪৮

বিশ্বকাপের সম্ভাব্য দলে আছেন সৌম্য সরকার। তবে আন্তর্জাতিক কিংবা ঘরোয়া ক্রিকেটÑ সবখানেই ব্যাট হাতে বিবর্ণ বাঁ-হাতি ব্যাটসম্যান। ১৮ এপ্রিল বিশ্বকাপের জন্য বাংলাদেশের দল ঘোষণা করবে বিসিবি।

নাজমুল হাসান পাপন আগেই সংবাদমাধ্যমের কাছে ১৪ জনের স্কোয়াড দিয়ে দিয়েছেন। এর সঙ্গে যোগ হবেন আরেকজন ক্রিকেটার। সব মিলিয়ে বাংলাদেশের চূড়ান্ত দল হবে ১৫ জনের। বিসিবি সভাপতির দেওয়া ১৪ জনের দলে আছেন সৌম্য সরকার। তবে ব্যাটে ছন্দ নেই সৌম্যের।

নিউজিল্যান্ড সফরের পর দেশে ফিরে ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে খেলছেন তিনি। ৮ ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ১৭৮ রান। সর্বোচ্চ ৪৩। গড় ২২.২৫। স্ট্রাইক রেট ৭৬.৩৯। এ তো গেল ঘরোয়া ক্রিকেট লিগে সৌম্যর ব্যাটিং পারফরম্যান্স। আন্তর্জাতিক ক্রিকেটেও নিজের ছায়া হয়ে আছেন এই ব্যাটসম্যান। ব্যর্থতার বৃত্ত থেকে বেরই হতে পারছেন না।

নিউজিল্যান্ড সফরের তিন ম্যাচের ওয়ানডে সিরিজে তার ব্যাট থেকে আসে যথাক্রমে ৩০, ২২, ০ রান। এর আগে দেশের মাটিতে খেলা ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রথম দুই ম্যাচে হাসেনি তার ব্যাট। ১৯ ও ৬ রান করেন। তবে শেষ ম্যাচে ৮০ রান করেছিলেন। সৌম্যর ধারাবাহিকতার বড্ড অভাব! এক ম্যাচ ভালো খেলেন তো পাঁচ ম্যাচ খারাপ। প্রিমিয়ার লিগে শেষ চার ম্যাচে আবাহনীর ব্যাটসম্যান আউট হয়েছেন ১, ১৪, ১০ ও ১২ রানে।

অফফর্মের বৃত্তে বন্দি সৌম্য নিজেও তার ব্যাটিং পারফরম্যান্সে হতাশ। খারাপ সময়কে পেছনে ফেলার চেষ্টা করলেও তিনি তা পারছেন কই? এর আগে জানিয়েছিলেন, উইকেটে থিতু হয়ে ইনিংসকে বড় করতে চান; কিন্তু কাজের কাজ কিছুই হচ্ছে না।

ঢাকা লিগকে গুরুত্ব দিচ্ছেন না মাশরাফি। উইকেট নিয়েও তুলেছেন প্রশ্ন। অথচ ‘মানহীন’ সে লিগেও নিজেকে মেলে ধরতে ব্যর্থ সৌম্য সরকার! প্রশ্ন উঠেছে, রান-খরায় থাকা একজন ব্যাটসম্যানকে বিশ্বকাপের মতো বড় আসরে সুযোগ দেওয়া কতটা যুক্তিযুক্ত? তা ছাড়া ইংল্যান্ডের কন্ডিশনে সৌম্যর অতীত পরিসংখ্যানও তো সমৃদ্ধ নয়। ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফিতে তিন ম্যাচে সৌম্য রান করেছেন ২৮ (ইংল্যান্ড), ৩ (অস্ট্রেলিয়া) ও ৩ (নিউজিল্যান্ড) রান। বিশ্বকাপের দল ঘোষণার আগে প্রিমিয়ার লিগের সুপার সিক্সের খেলা রয়েছে।

সৌম্যর সামনে তাই সুযোগ থাকছে নিজেকে প্রমাণ করার। আগামীকাল প্রাইম দোলেশ্বর ও ১৭ এপ্রিল মোহামেডানের বিপক্ষে ম্যাচে যদি বড় ইনিংস খেলতে পারেন সৌম্য, তা হলে এ যাত্রায় তার বিশ্বকাপ খেলা এক প্রকার নিশ্চিত! এ দুই ম্যাচেও যদি রান না পান, তা হলে সৌম্যকে চ্যালেঞ্জ জানাতে পারেন এনামুল হক! প্রিমিয়ার লিগে দারুণ ছন্দে আছেন প্রাইম ব্যাংকের অধিনায়ক।

টানা তিনটি সেঞ্চুরি করেছেন। ১১ ম্যাচে ৫১১ রান করে লিগের সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যানের তালিকায় তিনে আছেন এনামুল হক। সৌম্যর ব্যাট হাসবে তো, নাকি ২০১৫-এর পর আরও একবার বিশ্বকাপ খেলার সুযোগ পাবেন দারুণ ফর্মে থাকা এনামুল হক?