advertisement
advertisement

বৈশাখে বার্জারের বৃহৎ আলপনা উৎসব

অনলাইন ডেস্ক
১৫ এপ্রিল ২০১৯ ১৬:০০ | আপডেট: ১৫ এপ্রিল ২০১৯ ১৬:০০

বাঙালি সংস্কৃতির অন্যতম প্রাচীন অনুষঙ্গ আলপনা চিত্রের ঐতিহ্যকে বৃহৎ পরিসরে তুলে ধরতে সপ্তমবারের মতো আয়োজন করা হলো দেশের বৃহত্তম আল্পনা উৎসব ‘বার্জার আল্পনায় বৈশাখ ১৪২৬’।

১৩ এপ্রিল (শনিবার) রাত ১১ টায় থেকে শুরু করে আলপনা আঁকার কার্যক্রম চলে বৈশাখ অনুষ্ঠানের পুরো দিন পর্যন্ত। বাংলা নববর্ষ উদযাপনে আয়োজিত এই উৎসবটি সকলের জন্যও উন্মুক্ত ছিল।

পহেলা বৈশাখে দেশের বড় বড় শহরে এই আলপনা আঁকার আয়োজন করে এশিয়াটিক এক্সপেরিএন্সিয়াল মার্কেটিং লিমিটেড (ইএক্সপি)।

অনুষ্ঠানের উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম এবং সংসদ সদস্য আসাদুজ্জামান নূর।

বিগত বছরের মতো এবারও ঢাকাসহ দেশের বড় বড় শহরে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়। চট্টগ্রামের ডিসি হিল, বগুড়ার নবাব বাড়ি রোড, সিলেটের কিন ব্রিজ ও খুলনার শীব বাড়ি মোড় এলাকায় এই উৎসবের আয়োজন করা হয়। বরাবরের মতো এ বছরও ঢাকায় মানিক মিয়া অ্যাভিনিউয়ে পুরো রাস্তা জুড়ে আঁকা হয়েছে দেশের বৃহত্তম আলপনা।

প্রখ্যাত শিল্পী মোহাম্মদ মনিরুজ্জামান ও শেখ মনিরুজ্জামান লিটন আলপনা আঁকার কার্যক্রম পরিচালনা করেন। ঢাকায় প্রায় ৩ লাখ বর্গফুট জায়গাজুড়ে আঁকা হয়েছে দেশের বৃহত্তম এই আলপনা ।

এছাড়া অন্যান্য শহরগুলোতে প্রতিটি আলপনা আঁকা হয়েছে ৪০ হাজার থেকে ৬০ হাজার বর্গফুট জায়গা জুড়ে। এই আলপনা আঁকার জন্য ঢাকায় চারশ জন এবং ঢাকার বাইরে আরো চারশ জন শিল্পী অংশ নেন।

এসময় উপস্থিত ছিলেন বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর রূপালী চৌধুরী, এশিয়াটিক থ্রি সিক্সটি এর ভাইস চেয়ারপারসন সারা যাকের, বার্জার পেইন্টস বাংলাদেশ লি. এর সিনিয়র জেনারেল ম্যানেজার মহসিন হাবিব চৌধুরী, বার্জার পেইন্টস বাংলাদেশ লি. এর  মার্কেটিং জেনারেল ম্যানেজার এ কে এম সাদেক নেওয়াজ এবং এশিয়াটিক এক্সপেরিএন্সিয়াল মার্কেটিং লি. এর ম্যানেজিং ডিরেক্টর ইরেশ যাকের।