advertisement
advertisement
advertisement
advertisement

ভয়ংকর

আমাদের সময় ডেস্ক
১৬ এপ্রিল ২০১৯ ০০:০০ | আপডেট: ১৬ এপ্রিল ২০১৯ ০৯:৩৮

দেশে হঠাৎ ধর্ষণের ঘটনা বেড়েছে আশঙ্কাজনক হারে। বাংলা নববর্ষের প্রথম দিনই ধর্ষণের শিকার হয়েছেন ৯ শিশু-কিশোরী। এর মধ্যে বেশিরভাগই গণধর্ষণের ঘটনা। এ ছাড়া চার দিন আগের আরও একটি ধর্ষণের ঘটনায় পহেলা বৈশাখ গ্রেপ্তার হয়েছেন একজন। এ যেন এক ভয়ংকর পরিস্থিতি। আমাদের ব্যুরো অফিস, নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

চট্টগ্রাম : চট্টগ্রামের পটিয়ায় পহেলা বৈশাখে প্রেমিকের সঙ্গে ঘুরতে গিয়ে গণধর্ষণের শিকার হয়েছে ১৬ বছর বয়সী এক কিশোরী। ওই কিশোরী এখন চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে কাতরাচ্ছে।

জানা যায়, ওই কিশোরী পোশাক কারখানায় চাকরি করে। সেই সুবাদে একই কারখানার গাড়িচালক রিপনের সঙ্গে তার প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। পহেলা বৈশাখে কারখানা ছুটি থাকায় দুজনে ঘুরতে বের হন। রিপন মেয়েটিকে কৌশলে একটি আবাসিক হোটেলে নিয়ে যান। সেখানে রিপনসহ তার তিন বন্ধু মিলে কিশোরীকে পালাক্রমে ধর্ষণ করে পালিয়ে যায়। স্থানীয়রা অজ্ঞান অবস্থায় এই কিশোরীকে উদ্ধার করে প্রথমে পটিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করায়।
চমেক হাসপাতালের পুলিশ ফাঁড়ির দায়িত্বরত কর্মকর্তা (এএসআই)

মো. আলাউদ্দীন বলেন, রবিবার সন্ধ্যায় তাকে অজ্ঞান অবস্থায় চমেক হাসপাতালে ভর্তি করানো হয়। পটিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বোরহান উদ্দিন বলেন, ডাক্তারদের ভাষ্যমতে, মেয়েটির অবস্থা বেশ আশষ্কাজনক। তাকে ধর্ষণ করার পাশাপাশি শরীরের আরও বিভিন্ন জায়গায় আঘাত করেছে।

রূপগঞ্জ : নারায়ণগঞ্জের রূপগঞ্জে বৈশাখী মেলা শেষে বাসায় ফেরার পথে এক গার্মেন্টকর্মী (১৫) গণধর্ষণের শিকার হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ সময় তার সঙ্গে থাকা তার বান্ধবী দৌড়ে পালিয়ে নিজেকে রক্ষা করেন। খবর পেয়ে পুলিশ অভিযান চালিযে তিন ধর্ষককে আটক করেছে।

আটক ধর্ষকদের জবানবন্দির বরাত দিয়ে রূপগঞ্জ থানার উপপরিদর্শক নাজিমউদ্দিন জানান, ওই দুই গার্মেন্ট কর্মী রূপসী এলাকা থেকে বৈশাখী মেলা শেষ করে বরপা বাগানবাড়ি এলাকার ভাড়াটিয়া বাসায় ফিরছিল। পথিমধ্যে আগে থেকে ওঁৎ পেতে থাকা ছয় বখাটে তাদের পথিরোধ করে তুলে নেয়। পরে একজনকে রূপসী প্রধান বাড়ি সংলগ্ন বালুর মাঠে নিয়ে পালাক্রমে ধর্ষণ করে। আরেক গার্মেন্টকর্মীকে ধর্ষণের চেষ্টা করলে সে দৌড়ে পাশ্ববর্তী মসজিদের ছাদে গিয়ে নিজেকে রক্ষা করে। এ ঘটনায় পুলিশ জামালপুরের মেলান্দ টুপকার চর এলাকার আনিসুর রহমান, রূপসী প্রধান বাড়ির আনোয়ার হোসেনের ছেলে আকাশ মিয়া ও একই এলাকার ঈমান আলীর ছেলে ইসমাঈলকে আটক করেছে। বাকি তিনকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।

করিমগঞ্জ : কিশোরগঞ্জের করিমগঞ্জে নববর্ষে ঘুরতে গিয়ে পঞ্চম শ্রেণির এক ছাত্রী ধর্ষণের শিকার হয়েছে। রবিবার দুপুরে উপজেলার বারঘড়িয়া তুলসী গ্রামে এ ঘটনা ঘটে। আটক কানন মিয়া (৫০) নামে ওই ধর্ষককে গতকাল সোমবার কিশোরগঞ্জ আদালতে পাঠিয়েছে পুলিশ।

পুলিশ ও এলাকাবাসী জানায়, ওই গ্রামের স্থানীয় প্রথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণি পড়য়া ছাত্রীটি (১১) বাংলা নববর্ষ উপলক্ষে বিকালে বাড়ির বাইরে ঘুরতে বের হলে একই গ্রামের কানন মিয়া রাস্তায় একা পেয়ে তাকে পাশের ধান ক্ষেতে নিয়ে ধর্ষণ করে।

করিমগঞ্জ থানার ওসি মমিনুল ইসলাম জানান, ধর্ষক কানন মিয়াকে গতকাল আদালতে পাঠানো হয়েছে। এ ব্যাপারে মেয়েটির মা বাদী হয়ে থানায় একটি মামলা দায়ের করেছেন। মেয়েটির মেডিক্যাল পরীক্ষার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে।

সাঁথিয়া : পাবনার সাঁথিয়ায় এক প্রতিবন্দী তরুণীকে গণধর্ষণ করেছে কয়েক লম্পট। ভুলবাড়িয়া ইউনিয়নের ওই প্রতিবন্ধী তরুণী (২৮) নববর্ষের দিন সন্ধ্যার দিকে আতাইকুলা ফুপুর বাড়ি থেকে নিজ বাড়িতে ফিরছিলেন। পথে শিবপুর এলাকার মাঠের মধ্যে পৌঁছলে একই এলাকার কয়েক বখাটে যুবক তার মুখ চেপে ধরে মাঠে নিয়ে গণধর্ষণ করে। এ সংবাদ পেয়ে অভিভাবকরা আতাইকুলা থানায় খবর দেয়। পুলিশ অভিযান চালিয়ে রাতেই শিবপুর গ্রামের হান্নানের ছেলে বিপ্লবকে আটক করে। তার দেওয়া তথ্যানুযায়ী পুলিশ সোমবার বিকালে উপজেলার মঙ্গলগ্রাম থেকে তরুণীকে উদ্ধার করে।
আতাইকুলা থানার ওসি মনিরুজ্জামান বলেন, ধর্ষকরা আলামত নষ্ট করার জন্য তাকে গোসল করিয়ে নতুন সালোয়ার কামিজ পরিয়ে ছেড়ে দেয়। এ ঘটনায় একই এলাকার ৪-৫ জন জড়িত আছে। মামলার প্রক্রিয়া চলছে।

বেড়া : পাবনার বেড়ায় সিএনজিচালিত এক অটোরিকশা চালক ও তার সহযোগীর বিরুদ্ধে সপ্তম শ্রেণির ছাত্রীকে ধর্ষণের অভিযোগ উঠেছে। এ ঘটনায় ওই ছাত্রীর মা বাদী হয়ে আমিনপুর থানায় মামলা দায়ের করেছেন। নির্যাতিতা স্কুলছাত্রী সুজানগর উপজেলার বাঘুলপুর ইমান আলী উচ্চবিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী।

নির্যাতিত ছাত্রীর মা জানান, গত বৃহস্পতিবার ওই ছাত্রী বেড়া উপজেলার দীঘলকান্দি গ্রামে তার বোনের বাড়িতে বেড়াতে যায়। পহেলা বৈশাখের দিন রবিবার বিকালের দিকে সিএনজিচালিত অটোরিকশাযোগে নিজ বাড়ি বাঘুলপুর গ্রামে ফিরছিল। কিছু পথ অতিক্রমের পর অন্য যাত্রীরা নেমে গেলে চালক আলামিন ও তার বন্ধু জহুরুল অটোরিকশাটি একটি নির্জন বাবলা বাগানের মধ্যে নিয়ে তাকে পালাক্রমে ধর্ষণ করে রাস্তার পাশে ফেলে রেখে পালিয়ে যায়। পরে স্থানীয়রা তাকে উদ্ধার করে বাড়ি পৌঁছে দেয়।

আমিনপুর থানার ওসি মমিনুল ইসলাম বলেন, শিক্ষার্থীর পরিবার নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করেছে। অভিযুক্তদের গ্রেপ্তারে একাধিক টিম মাঠে নেমেছে। দ্রুত তাদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনা হবে। গতকাল নির্যাতিতা ওই শিক্ষার্থীকে ডাক্তারি পরীক্ষার জন্য পাবনা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

ধামইরহাট : নওগাঁর ধামইরহাটে ষষ্ঠ শ্রেণি পড়ুয়া ক্ষুদ্র নৃগোষ্ঠীর এক কিশোরীকে (১৩) অপহরণের পর ধর্ষণ করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় পুলিশ সুজন হাঁসদা (২২) নামে এক তরুণকে গ্রেপ্তার করেছে।

পুলিশ ও পরিবার সূত্র জানায়, উপজেলার আলমপুর ইউনিয়নের ওই কিশোরী উপজেলার পূর্ব নন্দনপুর উচ্চবিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণিতে লেখাপড়া করে। গত রবিবার বিদ্যালয়ের আয়োজনে বর্ষবরণের শোভাযাত্রায় অংশ নিতে সে বাড়ি থেকে বের হয়। বিদ্যালয়ে অনুষ্ঠান শেষে ওই কিশোরী বান্ধবীদের সঙ্গে আত্রাই নদের ধারে উপজেলার শিমুলতলীতে সামাজিক বনায়ন এলাকায় বেড়াতে যায়। একপর্যায়ে একা পেয়ে সুজন হাঁসদা নামের এক তরুণ নানা ভয়ভীতির মুখে কিশোরীটিকে সাপাহার উপজেলার গোপালপুর গ্রামে নিজ বাড়িতে নিয়ে যান। পরে খবর পেয়ে ধামইরহাট থানা পুলিশ রাত আড়াইটার দিকে সুজন হাঁসদার বাড়ি থেকে কিশোরীটিকে উদ্ধার করে।

ধামইরহাট থানার ওসি জাকিরুল ইসলাম বলেন, এ ঘটনায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা হয়েছে। গতকাল নওগাঁ সদর হাসপাতালে কিশোরীটির ডাক্তারি পরীক্ষা সম্পন্ন হয়। গ্রেপ্তার সুজনকে আদালতের মাধ্যমে নওগাঁ জেলা কারাগারে পাঠানো হয়।

বরিশাল : বরিশালের বানারীপাড়ায় অষ্টম শ্রেণীর এক ছাত্রীকে অপহরণের পর ধর্ষণ করে ভারতে পাচারকালে তাকে উদ্ধার করেছে পুলিশ। পহেলা বৈশাখ রবিবার রাতে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার মধুখালী গ্রামের নতুনবাজারের বটতলা এলাকা থেকে তাকে উদ্ধার করে বানারীপাড়া থানা পুলিশ।
এ ঘটনায় ওই রাতেই স্কুলছাত্রীর বাবা বাদী হয়ে ছয়জনকে আসামি করে থানায় অপহরণ ও ধর্ষণের অভিযোগে একটি মামলা দায়ের করেন।

পুলিশ জানায়, গত ১০ এপ্রিল সকাল ৯টায় উপজেলার বিশারকান্দি ইউনিয়নের মরিচবুনিয়া এলাকার পান বিক্রেতা লব হালদারের নেতৃত্বে একদল দুর্বৃত্ত স্থানীয় একটি মাধ্যমিক বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রীকে স্কুলে যাওয়ার পথে অপহরণ করে। এ ঘটনায় পুলিশে অভিযোগ করে তার পরিবার।

বানারীপাড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. খলিলুর রহমান জানান, গতকাল সোমবার সকালে ভিকটিমকে বরিশাল আদালতে ২২ ধারায় জবানবন্দি রেকর্ড করানোর পাশাপাশি তাকে ডাক্তারি পরীক্ষার জন্য শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। অভিযুক্তদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।
ফরিদপুর : ফরিদপুরের নগরকান্দায় পহেলা বৈশাখের উৎসবে যাওয়ার পথে শ্লীলতাহানির শিকার হয়েছে অষ্টম শ্রেণির এক স্কুলছাত্রী। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে কোদালিয়া শহীদনগর ইউনিয়নের ঈশ্বরদী গ্রামের জালাল মিয়ার ছেলে আমজাদ হোসেন মিয়াকে (১৭) আটক করেছে নগরকান্দা থানা পুলিশ।

স্থানীয়রা জানান, মেয়েটি ঈশ্বরদী গ্রামের তার বাড়ি থেকে উপজেলা সদরে এসএমএ বালিকা উচ্চবিদ্যালয়ে বৈশাখ উৎসব অনুষ্ঠানে আসছিল। পথিমধ্যে মেয়েটিকে জাপটে স্পর্শকাতর স্থানে হাত দেয়। একপর্যায়ে মেয়েটিকে রাস্তার পাশের মাঠে নিয়ে যাওয়ার চেষ্টা করে আমজাদ। মেয়েটির চিৎকারে লোকজন এগিয়ে এলে আমজাদ পালিয়ে যাওয়ার চেষ্টা করলে স্থানীয়রা তাকে আটক করে।

নগরকান্দা থানার ওসি মিজানুর রহমান জানান, রবিবার বিকালে মেয়েটির বাবা বাদী হয়ে থানায় মামলা করেছে। আটক আমজাদকে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।

পাথরঘাটা : বরগুনার পাথরঘাটা উপজেলায় ৮ম শ্রেণির এক স্কুলছাত্রীকে ধর্ষণের চার দিন পর ধর্ষক আ. জলিলকে (২৫) গ্রেপ্তার করেছে পাথরঘাটা পুলিশ। রবিবার রাত সাড়ে ১১টার দিকে বরগুনা সদর উপজেলার গাজী মাহমুদ এলাকার বেড়িবাঁধ থেকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনায় শুক্রবার বিকালে মেয়ের মা বাদী হয়ে পাথরঘাটা থানায় মামলা করেন।

পাথরঘাটা থানার উপপরিদর্শক মো. মনিরুজ্জামান বলেন, প্রযুক্তির মাধ্যমে জলিলকে গ্রেপ্তার করা হয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে জলিল ধর্ষণের কথা স্বীকার করেছেন।

শ্রীবরদী : শেরপুরের শ্রীবরদীতে মাদ্রাসাপড়ুয়া এক শিশু শিক্ষার্থীকে বলাৎকারের অভিযোগ পাওয়া গেছে। রবিবার নববর্ষের দিন উপজেলার তাঁতিহাটী ইউনিয়নের ভটপুর গ্রামে এ ঘটনা ঘটে। বলাৎকারের শিকার ওই শিক্ষার্থী ঝিনাইগাতী উপজেলার কুচনীপাড়া হাফেজিয়া মাদ্রাসার ছাত্র (১০)।

শ্রীবরদী থানার ওসি মোহাম্মদ রুহুল আমিন তালুকদার বলেন, এ বিষয়ে একটি অভিযোগ পাওয়া গেছে। অভিযুক্তকে গ্রেপ্তারের চেষ্টা চলছে।