advertisement
advertisement
advertisement
advertisement

চিকিৎসা পেশায় নৈতিকতা গুরুত্বপূর্ণ

নিজস্ব প্রতিবেদক
১৮ এপ্রিল ২০১৯ ০০:০০ | আপডেট: ১৮ এপ্রিল ২০১৯ ০৯:০৪

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, চিকিৎসা পেশায় দায়িত্বশীলতা ও নৈতিকতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি বলেন, চিকিৎসকদের আরও উজ্জ্বল ভাবমূর্তি গড়ে তুলে রোগীদের আন্তরিকতার সঙ্গে সেবা দিতে হবে। পাশাপাশি সংশ্লিষ্ট সবাইকে এক হয়ে কাজ করতে হবে।

গতকাল বিকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আয়োজিত এক আলোচনাসভায় এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ-২০১৯ উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় গৃহীত কর্মসূচির অংশ হিসেবে এ সভার আয়োজন করা হয়। জাহিদ মালেক বলেন, উপজেলা হাসপাতালগুলোয় রোগীরা এসে যেন সঠিক সেবা পান, সেদিকে আরও নজর দিতে হবে। কর্মস্থলে সব চিকিৎসককে উপস্থিত থাকতে হবে। এ ছাড়া সেবা খাতকে কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে সঠিক ব্যবস্থাপনা ও উন্নত নেতৃত্বও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্ব ও বাস্তবমুখী পদক্ষেপের কারণে দেশের স্বাস্থ্য খাত অনেক দূর এগিয়ে গেছে। মেডিক্যাল কলেজসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সংখ্যা অনেক বেড়েছে। দেশের ৮টি বিভাগে ১টি করে কিডনি এবং ১টি করে ক্যানসার হাসপাতাল গড়ে তোলা হবে। ঢাকা মেডিক্যাল কলেজের শয্যা সংখ্যা ৫ হাজারে উন্নীত করা হবে।

সভায় প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান বলেন, মানবতাবোধ থেকেই রোগীদের আপনজন-আত্মীয় মনে করে সেবা দিতে হবে। হাসি ফোটাতে হবে রোগী ও তার স্বজনদের মুখে। সভায় আরও বক্তব্য রাখেন, বিএসএমএমইউর সাবেক উপাচার্য অধ্যাপক ডা. মাহমুদ হাসান, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া প্রমুখ।