advertisement
advertisement
advertisement
advertisement

ভোট দিলে মদে ছাড়

আমাদের সময় ডেস‹
১৮ এপ্রিল ২০১৯ ০০:০০ | আপডেট: ১৮ এপ্রিল ২০১৯ ০১:৩৩

ভোটের সময় সব দেশের রাজনৈতিক দলগুলো নানা রকম প্রতিশ্রুতি দেয়। এমনকি ভোট কিনতে অবৈধ টাকার লেনদেনও চলে অনেক দেশে। কিন্তু নির্বাচনে জয়ী হলে ৫০ শতাংশ ছাড়ে মদ দেবে- এমন প্রতিশ্রুতি আগে কোনো রাজনৈতিক দল বোধহয় দেয়নি।

শুধু তা-ই নয়, ঈদের সময় বিনামূল্যে ছাগলের মাংস, এমনকি নারীদের বিনামূল্যে সোনাও দেবে বলেছে তারা। ভারতে লোকসভা নির্বাচন চলছে। সেখানে সাঁঝি বিরাসত পার্টি নামে একটি রাজনৈতিক দল তাদের নির্বাচনী ইশতেহারে নয়াদিল্লির ভোটারদের প্রায় সব কিছুই বিনামূল্যে দেওয়ার আশ্বাস দিয়েছে।

দলটির ইশতেহারে ছাপানো রয়েছে তাদের প্রার্থী অমিত শর্মার ছবি। উত্তর-পূর্ব দিল্লিতে সাঁঝি বিরাসত দলের হয়ে লড়ছেন তিনি। এই দলটির আরও কিছু লোভনীয় প্রস্তাবের মধ্যে রয়েছে- পিএইচডি পর্যন্ত বিনামূল্যের শিক্ষা, দিল্লি মেট্রো ও বাসে শিক্ষার্থীদের বিনামূল্যে পরিসেবা, বেসরকারি স্কুলের ফি বাতিল ইত্যাদি।

এ ছাড়া বিনামূল্যে রেশন, কন্যাসন্তান জন্মালে ৫০ হাজার টাকা, মেয়ের বিয়েতে আড়াই লাখ টাকা, বেকারদের জন্য মাসে ১০ হাজার টাকা, বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধীদের জন্য মাসে ৫ হাজার টাকা করে পেনশন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে দলটি। বেসরকারি হাসপাতালে ১০ লাখ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসার প্রতিশ্রুতিও দিয়েছে দলটি।