advertisement
advertisement
advertisement
advertisement

প্লাস্টিকের বদলে কলাপাতা

আমাদের সময় ডেস্ক
১৮ এপ্রিল ২০১৯ ০০:০০ | আপডেট: ১৮ এপ্রিল ২০১৯ ০৯:৩৫

সাম্প্রতিক সময়ে পরিবেশ দূষণের অন্যতম কারণ হিসেবে প্লাস্টিকের নাম বারবার সামনে আসছে। এরই মধ্যে প্লাস্টিক দূষণ কমাতে অভিনব এক উদ্যোগ নিয়েছে থাইল্যান্ডের একটি সুপার মার্কেট কর্তৃপক্ষ। তারা প্লাস্টিকের ব্যাগের বদলে ভোক্তাদের কলাপাতায় মুড়ে সবজি সরবরাহ করছে।

উত্তর থাইল্যান্ডের চিয়াং মাই শহরে অবস্থিত ওই সুপারমার্কেটের নাম রিমপিং। তাদের এ উদ্যোগের কথা ফেসবুকে ছবি ছড়িয়ে পড়ার পর বিশ্বজুড়ে তা ব্যাপক প্রশংসিত হয়েছে। ‘পারফেক্ট হোমস চিয়াংমাই’ নামে একটি পেজ থেকে ছবিগুলো শেয়ার করা হয়। এতে দেখা গেছে, বিভিন্ন রকম সবজি কলাপাতা দিয়ে মুড়ে আঁশ দিয়ে বেঁধে রাখা হয়েছে। ক্রেতারা আনন্দের সঙ্গে তা গ্রহণ করছেন। পারফেক্ট হোমস চিয়াংমাই এক ব্লগ পোস্টে লিখেছে, রিমপিং সুপারমার্কেটে এমন একটি দৃশ্য দেখার পর আমরা সেটি শেয়ার না করে পারিনি। ক্রেতাদের জন্য দোকানে কাপড়ের ব্যাগ কেনা বা ধার নেওয়ার সুযোগ আছে।

advertisement

তবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যগুলো সতেজ কলাপাতায় মুড়ে আঁশ দিয়ে বেঁধে দেওয়া হচ্ছে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করার পর থেকে ১৭ হাজারের বেশিবার শেয়ার হয়েছে পোস্টটি। ফেসবুকের পাশাপাশি টুইটারেও ব্যাপক সাড়া ফেলেছে এই উদ্যোগ। একজন লিখেছেন, ছোট ছোট এ উদ্যোগই বড় পার্থক্য গড়ে দেয়। পরিবর্তন আসছে। সুন্দর ভবিষ্যতের আশায় আছি।