advertisement
advertisement
advertisement
advertisement

আবার জয় পাচ্ছেন উইদোদো

আন্তর্জাতিক ডেস্ক
১৮ এপ্রিল ২০১৯ ০০:০০ | আপডেট: ১৮ এপ্রিল ২০১৯ ০৯:১৬

ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট, পার্লামেন্ট ও স্থানীয় পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। বিবিসি জানিয়েছে, ক্ষমতাসীন প্রেসিডেন্ট জাকো উইদোদো আবার জয় পেতে যাচ্ছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী সাবেক জেনারেল প্রাবোয়ো সুবিয়ান্তো থেকে তিনি ১০ শতাংশ ভোট বেশি পেয়েছেন বলে ইঙ্গিত পাওয়া গেছে।

তবে নির্বাচন কমিশন চূড়ান্ত ফল ঘোষণা করবে মে মাসে। ১৭ হাজারেরও অধিক দ্বীপের দেশ ইন্দোনেশিয়া পশ্চিম প্রান্ত থেকে পূর্ব প্রান্ত পর্যন্ত পাঁচ হাজার কিলোমিটারেরও বেশি বিস্তৃত। এ জন্য মোট তিনটি ভিন্ন টাইম জোন রয়েছে দেশটিতে। সেভাবেই ভোটগ্রহণ হয়েছে। ইন্দোনেশিয়ার এ নির্বাচন একদিনে অনুষ্ঠিত বিশ্বের বৃহত্তম নির্বাচন বলা হচ্ছে।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দ্বীপ দেশটিতে এবারই প্রথম একই দিনে প্রেসিডেন্ট, পার্লামেন্ট ও স্থানীয় পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ করা হয়। ২৬ কোটিরও বেশি লোক সংখ্যার এ দেশে মোট ভোটার ১৯ কোটি ২০ লাখ। ভোটগ্রহণের জন্য সারাদেশে ৮ লাখ ১০ হাজার ভোটকেন্দ্র স্থাপন করা হয়। নিরাপত্তার জন্য ১৬ লাখ আধাসামরিক কর্মকর্তার পাশাপাশি প্রায় সাড়ে তিন লাখ সেনা ও পুলিশ সদস্য মোতায়েন করা হয়। ২০১৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও উইদোদো ও সুবিয়ান্তোর মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হয়েছিল।