advertisement
advertisement
advertisement
advertisement

প্রাক বাছাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ লাওস

ক্রীড়া প্রতিবেদক
১৮ এপ্রিল ২০১৯ ০০:০০ | আপডেট: ১৮ এপ্রিল ২০১৯ ০৯:২২
advertisement

২০২২ কাতার বিশ্বকাপের প্রাক-বাছাই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ লাওস। আগামী ৬ ও ১১ জুন হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে লাওসের মুখোমুখি হবে জেমি ডের দল। গতকাল মালয়েশিয়ার কুয়ালালামপুরে প্রাক-বাছাইপর্বের ড্র অনুষ্ঠিত হয়।

এশিয়ার নিচের সারির (র‌্যাংকিং) ১২ দল নিয়ে অনুষ্ঠিত ড্রয়ে লটারিতে বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পায় লাওসকে। বিশ্বকাপে এশিয়া অঞ্চল থেকে ৪৬ দেশ অংশ নেয়। যার মধ্যে র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা ৩৪ দল সরাসরি দ্বিতীয় রাউন্ডের টিকিট পায়। বাকি ১২ দলকে খেলতে হয় প্রাক-বাছাইপর্বে। দুগ্রুপে ভাগ হয়ে দলগুলো হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে পরস্পরের মুখোমুখি হয়। সেখান থেকে সেরা ৬ দল উঠে আসে দ্বিতীয় রাউন্ডে।

পরে ৪০ দল নিয়ে দ্বিতীয় রাউন্ড শুরু হয়। গত রাশিয়া বিশ্বকাপে সরাসরি দ্বিতীয় রাউন্ড থেকে অংশ নিয়েছিল লাল-সবুজের দেশ। সেবার র‌্যাংকিংয়ে ৩৪ নম্বরে থাকায় সুযোগ মিলেছিল। কিন্তু এবার এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ৪১ নম্বরে। লাওস ৩৮ নম্বরে। ফিফা র‌্যাংকিংয়েও বাংলাদেশের চেয়ে ৪ ধাপ এগিয়ে লাওস।

বাংলাদেশ যেখানে ১৮৮ নম্বরে, সেখানে লাওসের অবস্থান ১৮৪। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এবার তিন দল সরাসরি দ্বিতীয় রাউন্ডে টিকিট পেয়েছে। ভারত (১৮ নম্বর), মালদ্বীপ (৩০ নম্বর) ও নেপাল (৩৪ নম্বর)। অথচ গতবার ভারত, নেপাল দুদলই ছিল র‌্যাংকিংয়ে বাংলাদেশের পেছনে। খেলতে হয়েছিল প্রাক-বাছাইপর্বে। দক্ষিণ এশিয়ার দলগুলোর মধ্যে এবার বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলংকা ও ভুটানকে খেলতে হবে প্রাক-বাছাইয়ে।

লাওসের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বেশ পুরনো। ২০০৩ সালে এএফসি এশিয়ান কাপ দিয়ে যাত্রা শুরু। প্রথম দেখায় ২-১ গোলে পরাজিত হয় বাংলাদেশ। এর পর দীর্ঘ ১৫ বছর দেখা হয়নি তাদের। গত বছর মার্চে একটি প্রীতি ম্যাচ দিয়ে আবারও মুখোমুখি হয় বাংলাদেশ-লাওস। ভিয়েনতিয়েনে অনুষ্ঠিত ওই ম্যাচে শুরুতে ২-০ তে পিছিয়ে পড়ে বাংলাদেশ।

পরে দ্বিতীয় রাউন্ডে দুর্দান্ত খেলে ম্যাচটি ২-২ গোলে ড্র করে মাঠ ছাড়েন জামাল-সোহেলরা। বাংলাদেশ-লাওস সবশেষ মুখোমুখি হয় গেল অক্টোবরে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক গোল্ডকাপে লাওসকে প্রথমবারের মতো হারের তেতো স্বাদ দেয় জেমি ডের দল। সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে গ্রুপপর্বে লাওসকে ১-০ গোলে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নেয় বাংলাদেশ। জয়ের নায়ক বিপলু আহমেদ।