advertisement
advertisement
advertisement
advertisement

শিক্ষকদের বদলিতে ব্যাপক ঘুষ লেনদেনের অভিযোগ

১৮ এপ্রিল ২০১৯ ০১:৫৯
আপডেট: ১৮ এপ্রিল ২০১৯ ০৯:৩৩

অর্থের বিনিময়ে প্রাথমিক শিক্ষকদের বদলির অভিযোগে প্রাথমিক ও গণশিক্ষা অধিদপ্তরে অভিযান পরিচালনা করেছে দুদক প্রধান কার্যালয়ের একটি এনফোর্সমেন্ট টিম। সম্প্রতি তারা অভিযোগ পায় যে, শিক্ষকদের বদলির ক্ষেত্রে অধিদপ্তরে ব্যাপকভাবে ঘুষ লেনদেন হয়।

এর পরিপ্রেক্ষিতে অভিযানকালে অধিদপ্তরের পলিসি এবং অপারেশন শাখার উপপরিচালক দেলোয়ার হোসেন এবং মাহবুবুর রহমান বিল্লাহ প্রতিষ্ঠানে এমন কিছু অভিযোগ রয়েছে বলে স্বীকার করেন। তারা দুদকের এ অভিযানকে স্বাগত জানান। তার পরিপ্রেক্ষিতে দুদক টিম শিক্ষকদের বদলির ক্ষেত্রে যে কোনো অনিয়মের অভিযোগ গ্রহণের জন্য হটলাইন চালু করতে অধিদপ্তরকে পরামর্শ দেয়।

এ ছাড়া কুড়িগ্রাম, নীলফামারী, ঝিনাইদহে সদর সাব-রেজিস্ট্রি অফিস, বিআরটিএ ও আঞ্চলিক পাসপোর্ট অফিসে দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখতে জেলা প্রশাসকদের অনুরোধ করেছে দুদক এনফোর্সমেন্ট ইউনিট। অভিযোগগুলো স¤পর্কে সংশ্লিষ্ট জেলা প্রশাসন কর্তৃক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানিয়েছে দুদক।

এদিকে গতকাল যশোরে কৃষিজমি থেকে অবৈধভাবে ড্রেজার দিয়ে মাটি কেটে বিক্রি করার অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। যশোর সদর উপজেলার চুরামনকাঠি ইউনিয়নের চেয়ারম্যান বাগডাঙ্গা মৌজায় কৃষিজমি থেকে মাটি উত্তোলনপূর্বক বিক্রি করছেন এবং এর ফলে পার্শ্ববর্তী জমিগুলো ভেঙে পড়ার আশঙ্কা রয়েছে বলে দুদকের হটলাইনে আসা অভিযোগের ভিত্তিতে প্রতিষ্ঠানের সমন্বিত জেলা কার্যালয়, যশোর ও পরিবেশ অধিদপ্তরের সমন্বিত টিম ওই এলাকায় অভিযান চালায়। পরে সংশ্লিষ্টদের এ ব্যাপারে ব্যবস্থা নিতে দুদক টিম পরামর্শ দেয়।

একইভাবে ময়মনসিংহ জেলায় আদমজী পাট গুদাম রোডের মেডিক্যাল গেট থেকে র‌্যালির মোড় পর্যন্ত রাস্তা নির্মাণে অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করে দুদকের সমন্বিত জেলা কার্যালয়। অভিযানকালে ময়মনসিংহ সিটি করপোরেশন কর্তৃক পরিচালিত এ নির্মানকাজে নিম্নমানের ইট ব্যবহার করার প্রমাণ পাওয়া যায়। এ ক্ষেত্রেও সিটি করপোরেশনকে ব্যবস্থা নিতে বলেছে তারা।