advertisement
advertisement
advertisement
advertisement

এবার ‘কৌশলী অস্ত্র’ পরীক্ষা চালাল উ. কোরিয়া

অনলাইন ডেস্ক
১৮ এপ্রিল ২০১৯ ১১:৪৭ | আপডেট: ১৮ এপ্রিল ২০১৯ ১২:১৯

শক্তিশালী ওয়ারহেড নিয়ে নতুন ‘কৌশলী অস্ত্রের’ পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এ অস্ত্র পরীক্ষা দেশটির নেতা কিম জং উন নিজে তদারকি করেন বলে জানিয়েছে কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ)।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, গত মাসে কোনো চুক্তি ছাড়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কিমের বৈঠকের পর এটিই প্রথম কৌশলী অস্ত্রের পরীক্ষা উত্তর কোরিয়ার।

কেসিএনএ-এর রিপোর্টে বলা হয়েছে, এই পরীক্ষাটি বিভিন্ন লক্ষ্যবস্তুতে অগ্নিসংযোগের বিভিন্ন পদ্ধতিতে পরিচালিত হয়েছিল। বিশ্লেষকরা বিশ্বাস করেন যে অস্ত্রটি ভূমি, সমুদ্র এবং শূন্যস্থান থেকে উৎক্ষেপণ করা যাবে। এদিকে পরীক্ষা চালানোর পর কিম বলেন, ‘পিপলস আর্মিতে যুদ্ধের শক্তি বাড়ানোর ক্ষেত্রে এই উন্নতি ছিল খুব তাৎপর্য।’

সরকারিভাবে এ সম্পর্কে অল্প তথ্যই জানানো হয়েছে। তবে এটা মিসাইলের একটা ধরন ছিল  কিনা তা স্পষ্টভাবে জানা যায়নি। কিন্তু অধিকাংশ পর্যবেক্ষকই সম্মত হয়েছেন, এটি সম্ভবত একটি ছোট পরিসীমা অস্ত্র ছিল।

এদিকে স্থানীয় গণমাধ্যমে এর বিস্তারিত জানানো হলেও দুঃখজনকভাবে এই দীর্ঘ পরিসীমার ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফলে যুক্তরাষ্ট্র হুমকিস্বরুপ হিসেবে দেখতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। গত নভেম্বরেও একই ধরনের পরীক্ষায় যুক্তরাষ্ট্রকে চাপে ফেলে দিতে দেখা গিয়েছিল।