advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
Dr Shantu Kumar Ghosh
advertisement
advertisement

যেসব হেভিওয়েট প্রার্থীদের ভাগ্য নির্ধারণ আজ

১৮ এপ্রিল ২০১৯ ১২:০৭
আপডেট: ১৮ এপ্রিল ২০১৯ ১২:০৮

ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায় ভোটগ্রহণ চলছে আজ। বিশ্বের সবচেয়ে বর গণতান্ত্রিক দেশ জুড়ে এক হাজার ৬০০ প্রার্থীর ভাগ্য পরীক্ষা হচ্ছে।  এ তালিকায় আজ আছেন কয়েকজন হেভিওয়েট প্রার্থীও।  কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ, বিজেপি সাংসদ হেমা মালিনী, বিজেপি নেতা রাজ বব্বর, প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা সুশীলকুমার শিন্ডে, ডিএমকে নেত্রী কানিমোজি থেকে শুরু করে তালিকাটা বেশ দীর্ঘ।

দেবে গৌড়া
ভারতের ১৭তম লোকসভা নির্বাচনে ভোটের লড়াইয়ে নেমেছেন দেশটির প্রাক্তন প্রধানমন্ত্রী দেব গৌড়া। কর্ণাটকের টুমকুর কেন্দ্রে জনতা পার্টি থেকে লড়ছেন তিনি।  ১৯৯৬-১৯৯৭ পর্যন্ত ভারতের ১১তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।  এর আগে ১৯৯৪-১৯৯৬ সাল পর্যন্ত কর্নাটক রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন ৮৫ বছর বয়সী এই নেতা।

ফারুক আব্দুল্লাহ
শ্রীনগর লোকসভা কেন্দ্র থেকে লড়ছেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ। নিজের দল জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক দল ন্যাশনাল কনফারেন্স থেকে লড়ছেন তিনি। ২০১৪ তে ওই লোকসভা কেন্দ্রে ফারুক আব্দুল্লাহকে হারিয়ে জয়ী হন পিডিপি প্রার্থী তারিক কারা।

হেমা মালিনী
উত্তরপ্রদেশের মথুরা কেন্দ্রে আজ ভাগ্যনির্ধারণ হবে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) থেকে প্রতিদ্বন্দ্বিতা করা অভিনেত্রী হেমা মালিনীর। ২০১৪ সালে প্রথমবার লোকসভার লড়াইয়ে নেমেছিলেন বলিউডের ড্রিমগার্ল। সেবার তিনি তিন লাখ ভোটে জিতেছিলেন। এসপি-বিএসপি-আরএলডি জোট ও কংগ্রেসকে চ্যালেঞ্জ জানাবেন তিনি।

রাজ বব্বর
উত্তরপ্রদেশের ফতেপুর সিক্রি কেন্দ্রটিতে গতবার জিতেছিল বিজেপি। মার্জিন ছিল এক লাখ ৭০ হাজার। সেই কেন্দ্রে এবার বিজেপির বিরুদ্ধে লড়ছেন কংগ্রেস নেতা তথা বলিউডের অন্যতম তারকা রাজ বব্বর।

সুশীলকুমার শিন্ডে
প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা লড়ছেন সোলাপুর লোকসভা কেন্দ্র থেকে। এটাই তার শেষ নির্বাচন হবে বলে জানিয়েছেন তিনি। বিজেপির জয়সিদ্ধেশ্বর স্বামীর বিরুদ্ধে লড়ছেন তিনি।

এ রাজা ও কানিমোজি
তামিলনাড়ুর দুটি গুরুত্বপূর্ণ আসন তুতিকোরিন ও নীলগিরি। ওই দুটি আসনেই লড়াই করছেন ডিএমকের দুই হেভিওয়েট নেতা।  একজন কানিমোজি।  আর দ্বিতীয়জন এ রাজা।

অশোক চৌহান
এবারের লোকসভা নির্বাচনে সর্বভারতীয় কংগ্রেস থেকে লড়ছেন মহারাষ্ট্রে প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চৌহান।  ৮ ডিসেম্বর ২০০৯ থেকে ৯ নভেম্বর ২০১০ পর্যন্ত মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

কার্তি চিদম্বরম
তামিলনাড়ুর শিবগঙ্গা আসনে লড়ছেন কংগ্রেস নেতা পি চিদম্বরমের ছেলে কার্তি চিদম্বরম।