advertisement
advertisement
advertisement
advertisement

পরীক্ষার প্রশ্নে সানি লিয়ন-মিয়া খলিফার নাম

অনলাইন ডেস্ক
১৮ এপ্রিল ২০১৯ ২১:২২ | আপডেট: ১৯ এপ্রিল ২০১৯ ০২:১০
advertisement

ঢাকার রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণির বাংলা প্রথম পত্রের বহু নির্বাচনি প্রশ্নপত্রে এসেছে সাবেক ও বর্তমান পর্ন তারকা সানি লিয়ন ও মিয়া খলিফার নাম। দুটি প্রশ্নে তাদের নাম দুটি দেওয়া হয়।

গতকাল বুধবার এমন প্রশ্নপত্রেই বাংলা প্রথম পত্রের পরীক্ষা নিয়েছে রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়। প্রশ্নপত্রের ছবি এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

পর্ন তারকাদের নাম ছাড়াও প্রশ্নে রয়েছে  বেশ কিছু ভুল বানান ও অদ্ভুত সম্ভাব্য উত্তর।  ‘বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের পিতার নাম কী?’ এমন একটি প্রশ্নে সম্ভাব্য চারটি উত্তর দেওয়া হয়। এতে রয়েছে লেবানিজ পর্ন তারকা মিয়া খলিফার নাম। তবে নামের বানানে ভুল আছে। তাতে লেখা হয়েছে ‘মিয়া কালিফা’।

আরেকটি প্রশ্নে জানতে চাওয়া হয়েছে, ‘আম-আটির-ভেঁপু’ কার রচিত?’ (প্রশ্নপত্রে আঁটি বানানে চন্দ্রবিন্দু নেই)। এই প্রশ্নের সম্ভাব্য উত্তরের একটি নাম সানি লিয়ন।

এ বিষয়ে কথা হলে রামকৃষ্ণ মিশন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয় প্রকাশ সরকার জানান, প্রশ্নে উত্তরে নামদুটি অনিচ্ছাকৃত ভুল। তারা এ ব্যাপারে অবগত ছিলেন না।

ফেসবুক ব্যবহার না করায় এই ভুল সম্পর্কে জানেন না বিদ্যালয়ের প্রধান শিক্ষক। তিনি বলেন, ‘আজ অভিযুক্ত শিক্ষককে নিয়ে আমরা মিটিং করেছি। শিগগিরই তার বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নেওয়া হবে।’

বিদ্যালয়ের বাংলা বিষয়ের শিক্ষক শংকর চক্রবর্তী প্রশ্নপত্রটি তৈরি করেছেন। তিনি বলেন, ‘এটি মানবিক ভুল। আমি বুঝতেই পারিনি এটি এমন বিতর্ক তৈরি করবে। প্রধান শিক্ষকের পায়ে ধরে আমি ক্ষমা চেয়েছি। আর কখনো এমন ভুল হবে না।’