advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

ভালো কিছুর সম্ভাবনা দেখছেন ফারুক

ক্রীড়া প্রতিবেদক
১৯ এপ্রিল ২০১৯ ০০:০০ | আপডেট: ১৯ এপ্রিল ২০১৯ ১০:০৮
advertisement

দীর্ঘদিন বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান নির্বাচকের দায়িত্ব পালন করেছেন তিনি। গত ২০১৫ বিশ্বকাপে তার নেতৃত্বেই দল গঠিত হয়েছিল। সেবার বিশ্বকাপের ইতিহাসে সেরা সাফল্য পায় লাল-সবুজের জার্সিধারীরা। প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠার ইতিহাস গড়ে বাংলাদেশ।

এবার দূর থেকে দল দেখেছেন ফারুক আহমেদ। এবার দলটি কেমন হলো? সাবেক এই প্রধান নির্বাচক জানান, সম্ভাব্য সেরা খেলোয়াড়দের নিয়েই দল গঠন করা হয়েছে। ২০১৭ সালে ইংল্যান্ডের কন্ডিশনে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে খেলার কৃতিত্ব দেখায় বাংলাদেশ। সেই সুখস্মৃতি যদি খেলোয়াড়রা মনে রেখে খেলেন, এ দলটি এবার ভালো কিছুই উপহার দেবে বলে বিশ্বাস করেন ফারুক। বিশ্বকাপের দল নিয়ে টিম ম্যানেজমেন্ট কিছুটা অনিশ্চয়তার মধ্যে আছেন বলে মনে করেন সাবেক নির্বাচক।

ফারুক বলেন, এটা আমার ভালো লাগেনি। আমি দেখেছি যে ২৩ মে পর্যন্ত সময় আছে, এটা নিয়ে এখনো চিন্তা করছে। এমন করে চিন্তা করলে আসলে এটা পুরো দলকে আত্মবিশ্বাস দেবে না। কারণ প্লেয়াররা এত বড় টুর্নামেন্ট খেলতে যাবে। আমরা সবাই জানি যে জুন-জুলাইয়ে বিশ্বকাপ হবে। এটার পরিকল্পনা আরও ছয়-সাত মাস আগে থেকেই হওয়া উচিত ছিল। সেটাও হয়েছে; কিন্তু সঙ্গে সঙ্গে বলা হয়েছে যে আয়ারল্যান্ডের পারফরম্যান্সের পর পরিবর্তন আসতে পারে দলে। এটা আমি আসলে খুব ভালোভাবে দেখি না। টিমের প্লেয়াররা আত্মবিশ্বাসহীনতায় ভুগবে। যদি ভালো না খেলি বাদ পড়ে যেতে পারি। এসব না বলে যদি বলতাম, এটাই আমাদের সেরা দল, যারা ফর্মে নেই আশা করব তারা ফর্মে ফিরে আসবে। তা হলে কিন্তু আত্মবিশ্বাসটা একটু ভালো হতো। এদিক থেকে আমার মনে হয়েছে একটু দূরদর্শিতার অভাব মনে হয়েছে ম্যানেজমেন্টের পক্ষ থেকে। বাকিটা আমি ব্যক্তিগতভাবে মনে করি এই টিমটা বর্তমান সময়ের সেরা দল হয়েছে। বিশ্বকাপ দলে একজন লেগ স্পিনারের থাকলে খুবই ভালো হতো। তবে দলে অলরাউন্ডার সাকিব আছেন। ৫ থেকে ৭ জন ব্যাটসম্যান রয়েছেন। এ ছাড়া দলে সম্ভাবনাময় খেলোয়াড় আছেন।

ফারুক বলেন, এমন প্লেয়ার আছেন, যাদের ৩টা বিশ্বকাপ খেলার মতো অভিজ্ঞতা আছে। আমি আশা করব, তারা ভালো করবেন। অন্যদিকে দলে নতুন মুখ আবু জায়েদ রাহী বিশ্বকাপে চমক দিতে পারেন বলে মনে করেন সাবেক ক্রিকেটার ফারুক।

তিনি জানান, আমার মনে হয় রাহী ইজ অ্যা ভেরি গুড পিক। আমি মনে করি একটু সারপ্রাইজ এলিমেন্ট থাকা ভালো। আমরা সবাই জানি যে, সে ওয়ানডে খেলেনি। কমপক্ষে পাঁচ বছর ধরে ঘরোয়া পর্যায়ে ভালো পারফর্ম করেছে। কন্ডিশন তাকে হেল্প করবে আমি মনে করি। সব সময় দলে একটা সারপ্রাইজ এলিমেন্ট থাকা ভালো। আন্তর্জাতিক ক্রিকেটে সবাই কিন্তু এখন সবাইকে ভালোভাবে সর্টআউট করে ফেলে, কে কী করে। রাহী আমাদের মনে হয় সারপ্রাইজ এলিমেন্ট হতে পারে। আমি আশা করব সে ভালো করবে।

advertisement