advertisement
advertisement
advertisement
advertisement

সিডিএর নতুন চেয়ারম্যান ডলপিন দোভাষ

চট্টগ্রাম ব্যুরো
২০ এপ্রিল ২০১৯ ০০:০০ | আপডেট: ২০ এপ্রিল ২০১৯ ০৯:২৬

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান পদে নিয়োগ পেয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহসভাপতি জহিরুল আলম দোভাষ ওরফে ডলপিন দোভাষ। তিনি চট্টগ্রাম সিটি করপোরেশনের চারবার ওয়ার্ড কাউন্সিলর। তিনি সাবেক প্যানেল মেয়রও।

গত বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব আলিয়া মেহের স্বাক্ষরিত এক আদেশে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে সম্পর্ক ত্যাগের শর্তে এ নিয়োগ দেওয়া হয়। এ প্রসঙ্গে জহিরুল আলম দোভাষ বলেন, নিয়োগের চিঠি এখনো হাতে আসেনি। সে কারণে কোন দিন থেকে দায়িত্ব নিচ্ছি, তা নির্ধারণ হয়নি। আগামী ২৩ এপ্রিল বর্তমান চেয়ারম্যান আবদুচ ছালামের মেয়াদ শেষ হচ্ছে। তিনি টানা ১০ বছর সিডিএর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

২০০৯ সালের ২৪ এপ্রিল তিনি সিডিএ চেয়ারম্যানের দায়িত্ব নিয়েছিলেন। এ সময় তিনি চট্টগ্রাম শহরের বেশিরভাগ সড়ক সম্প্রসারণ করেন। যানজট নিরসনে উড়াল সড়ক নির্মাণ, জলাবদ্ধতা নিরসনে সাড়ে ৫ হাজার কোটি টাকার প্রকল্প গ্রহণ এবং সিটি আউটার রিংরোডের মতো বৃহৎ প্রকল্প বাস্তবায়ন করেন। আবদুচ ছালাম নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ। সিডিএতে এর আগে সামরিক কর্মকর্তা কিংবা আমলারা দায়িত্ব পালন করলেও আবদুচ ছালাম প্রথম রাজনৈতিক নেতা হিসেবে চেয়ারম্যানের দায়িত্ব পান। জহিরুল আলম দোভাষ হলেন দ্বিতীয় ব্যক্তি।

আবদুচ ছালাম নিজের অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের উন্নয়নে সিডিএ চেয়ারম্যান পদে জনসম্পৃক্ত রাজনৈতিক ব্যক্তিকে নিয়োগের ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছিলেন। নেত্রীর সুদৃষ্টি পেয়ে গত এক দশক চট্টগ্রামের উন্নয়নে রাত-দিন কাজ করেছি। সিডিএকে সারাদেশের জন্য উন্নয়নের একটি রোল মডেল বানিয়েছি। চট্টগ্রামের উন্নয়নে নেওয়া অধিকাংশ প্রকল্পের কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। অনেকগুলো এ বছরের মধ্যে শেষ হবে, কিছু কাজ চলমান।