advertisement
advertisement
advertisement
advertisement

ঢাকায় ৬ কোম্পানির বাস চালানোর সিদ্ধান্ত আত্মঘাতী

নিজস্ব প্রতিবেদক
২০ এপ্রিল ২০১৯ ০০:০০ | আপডেট: ২০ এপ্রিল ২০১৯ ০৯:২৬

ঢাকা মহানগরীর বিভিন্ন রুটে ৬ কোম্পানির বাস চালানোর সিদ্ধান্ত আত্মঘাতী হবে বলে মনে করে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)। তার পরিবর্তে বাস কোম্পানিগুলোর সিন্ডিকেট ও নৈরাজ্য বন্ধ করে রুট পারমিটের শর্ত মোতাবেক পর্যাপ্ত বাস নামানোর দাবি জানিয়েছে সংগঠনটি।

গতকাল শুক্রবার সকালে রাজধানীর প্রেসক্লাবের সামনে সংগঠনটি আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

advertisement

বক্তারা বলেন, ঢাকায় ৬ কোম্পানির বাস নামানোর সিদ্ধান্তে মালিকদের সিন্ডিকেট আরও শক্তিশালী ও দানবীয় আকার ধারণ করবে। সারাদেশ তাদের হাতে জিম্মি হয়ে পড়বে। কোম্পানির পরিমাণ কমিয়ে অল্প কয়েকটি করা হলে তারা আরও অপ্রতিরোধ্য হয়ে যাবে। তাদের স্বেচ্ছাচারিতার কাছে পুরো যাতায়াত ব্যবস্থার নিয়ন্ত্রণ চলে যাবে। বিভিন্ন কোম্পানি যতসংখ্যক বাস চলাচলের শর্তে রুট পারমিট নেয়, তার চেয়েও অনেক কমসংখ্যক বাস রাস্তায় চালায় বলেও অভিযোগ করেন বক্তারা।

তারা বলেন, আইনশৃঙ্খলা বাহিনী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গেলে বাসের সংখ্যা কমিয়ে সংকট আরও তীব্র করা হয়। তাই পর্যাপ্তসংখ্যক বাস চলাচল নিশ্চিত করা গেলে এ সমস্যার সমাধানসহ রাস্তার শৃঙ্খলা ফেরানো ও ভাড়া নিয়ন্ত্রণ সহজ হবে। যেসব কোম্পানি পর্যাপ্ত বাস রাস্তায় চালু রাখতে ব্যর্থ হবে, তাদের রুট পারমিট বাতিল এবং সেই রুটে বিআরটিসির নিজস্ব ব্যবস্থাপনায় পর্যাপ্তসংখ্যক বাস চালুর সুপারিশ করেন বক্তারা।

পবা চেয়ারম্যান আবু নাসের খানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন, সংগঠনের সাধারণ সম্পাদক প্রকৌশলী আবদুস সোবহান, বিআইডব্লিউটিএর সাবেক নির্বাহী প্রকৌশলী তোফায়েল আহমেদ, বানিপা সভাপতি প্রকৌশলী আনোয়ার হোসেন, পরিবেশ আন্দোলন মঞ্চ সভাপতি আমির হাসান মাসুদ, ঢাকা ইয়ুথ ক্লাবের সাধারণ সম্পাদক সোহাগ মহাজন প্রমুখ।