advertisement
advertisement
advertisement
advertisement

বিশেষ শিশুদের তুলিতে রঙিন ‘আর্ট ফর অটিজম’

সাংস্কৃতিক প্রতিবেদক
২০ এপ্রিল ২০১৯ ০০:০০ | আপডেট: ২০ এপ্রিল ২০১৯ ০৯:৪৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ প্রাঙ্গণে চাইল্ড ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠিত হলো ‘আর্ট ফর অটিজম’ শীর্ষক আর্ট ক্যাম্প। অটিজমে আক্রান্ত বিশেষ শিশুদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এ ক্যাম্পে তাদের সঙ্গে ছবি আঁকেন দেশের স্বনামধন্য শিল্পীরাও।

গতকাল শুক্রবার সকালে এ আর্ট ক্যাম্প উদ্বোধন করেন শিল্পী হাশেম খান ও মনিরুল হোসেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন। আরও উপস্থিত ছিলেন শিল্পী মোস্তফা মনোয়ার ও রফিকুন নবী।

advertisement

শিল্পী হাশেম খান এ উদ্যোগের ভূয়সী প্রশংসা করে বলেন, বিশেষ শিশুদের নিয়ে এমন আয়োজনের সঙ্গে থাকতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। অনুরোধ রাখব যাতে চাইল্ড ফাউন্ডেশন এ ধরনের আয়োজন অব্যাহত রাখে। এটি অত্যন্ত আশাব্যঞ্জক যে, ব্যক্তির পাশাপাশি এখন রাষ্ট্রও বিশেষ শিশুদের জন্য যথাযথ উদ্যোগ গ্রহণ করছে। আমার বিশ্বাস, এভাবে আমরা বিশেষ শিশুদের উদ্ভাবনী প্রতিভার যথাযথ বিকাশ দেখতে পাব। ক্যাম্পজুড়ে পাপেট শোসহ নানা আনন্দ আয়োজনেরও ব্যবস্থা ছিল। আর্ট ক্যাম্পে ১৪টি সংগঠনের মোট ৮৩ শিশু এবং ৪৯ পেশাদার-অপেশাদার শিল্পী অংশগ্রহণ করেন।

আজ শনিবার চারুকলা অনুষদের একই স্থানে শিশুদের আঁকা ছবিগুলোর প্রদর্শনী করা হবে। পাশাপাশি রয়েছে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রদর্শনীতে বিক্রীত ছবি থেকে পাওয়া অর্থ শিশু আঁকিয়েদের মধ্যে বিতরণ করা হবে। বাঙলা নাট্যদলের ‘মেঘ’ মঞ্চস্থ : শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে গতকাল সন্ধ্যায় মঞ্চস্থ হয়েছে বাঙলা নাট্যদলের ১৫তম প্রযোজনা ‘মেঘ’।

উৎপল দত্তের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন হ ম সহিদুজ্জামান। নাটকটিতে অভিনয় করেছেন আবিদ আহমেদ, সুবর্ণা মীর, সেলিম বহুরূপী, সৈয়দ গোলাম মুর্তুজা, হ ম সহিদুজ্জামান, নাসির আহমেদ দুর্জয়, লিটন খান, আফসানা আক্তার যুথি প্রমুখ।

সুবল কুমার বণিককে স্মরণ করল চন্দ্রাবতী একাডেমি : বিশিষ্ট ব্যাকরণবিদ, শিশুদের মাসিক পত্রিকা সাতরংয়ের নির্বাহী সম্পাদক প্রয়াত সুবল কুমা? বণিককে স্মরণ করল চন্দ্রাবতী একাডেমি। গতকাল বিকালে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত এ স্মরণসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বিশেষ অতিথি ছিলেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শামসুজ্জামান খান, শিল্পী হাশেম খান, শিশুসাহিত্যিক আলী ইমান ও কবি ফারুক মাহমুদ। সভাপতিত্ব করেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। স্মরণসভায় বক্তারা বলেন, একজন খাঁটি মানুষ, কাজপাগল মানুষ, শিশুসাহিত্যে নিবেদিতপ্রাণ মানুষ পৃথিবী ছেড়ে গেলেন। সুবল কুমার বণিকের মৃত্যুতে বাংলা ভাষা ও সাহিত্যের বিশেষ ক্ষতি হয়ে গেল।