advertisement
advertisement
advertisement
advertisement

নিরাপদ পানির ব্যবহার বেড়েছে

২০ এপ্রিল ২০১৯ ০০:০০
আপডেট: ২০ এপ্রিল ২০১৯ ০৯:৪৭

পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেছেন, বাংলাদেশের নিরাপদ পানির ব্যবহার আগের তুলনায় বেড়েছে। এ কারণে দেশের গড় আয়ু বেড়েছে। এসডিজি, এমডিজি ইত্যাদি না থাকলেও সাধারণ মানুষের উন্নতির জন্য নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশন নিয়ে কাজ করা লাগত।

দৈনিক আমাদের সময় কার্যালয়ে র্ডপ ও দৈনিক আমাদের সময়ের যৌথ আয়োজনে ‘২০১৯-২০ অর্থবছরে প্রত্যাশা ও করণীয় : এসডিজি-৬ এবং ৮ম পঞ্চমবার্ষিক পরিকল্পনা’ শীর্ষক প্রাক-বাজেট আলোচনাসভায় তিনি এ কথা বলেন। অনুষ্ঠানের প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী আরও বলেন, বিভিন্ন এনজিও নিরাপদ পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিয়ে কাজ করছে বিধায় সরকার এ খাতে দ্রুত সাফল্য লাভ করছে। অনেক দিক থেকে আমরা ভালো অবস্থায় রয়েছি। বর্তমানে সরকার এ বিষয়গুলো আরও গুরুত্ব সহকারে দেখছে।

বর্তমানে গ্রামকে শহরে পরিণত করার বিষয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, শহরের সব উপাদান-বিদ্যুৎ, নিরাপদ পানি, সড়কসহ সব সুবিধা ইতোমধ্যে গ্রামের লোকরা পেয়ে গেছে। সে কারণে গ্রামকে শহরে পরিণত করতে খুব বেশি বেগ পেতে হবে না। এমএ মান্নান আরও বলেন, আগামী অষ্টম পঞ্চম বার্ষিক পরিকল্পনায় এনজিও, সুশীল সমাজের প্রতিনিধিদের সম্পৃক্ত করা হবে, যেন তারা নিজ নিজ খাত নিয়ে পরামর্শ দিতে পারেন। সবাইকে নিয়ে এগিয়ে যেতে চাই। প্রধানমন্ত্রী দারিদ্র্য নিরসন ও গ্রামকে শহরে রূপ দিতে নিরলস কাজ করছেন। গ্রামে যদি শহরের সুযোগ-সুবিধা পায়, তা হলে অবশ্যই গ্রাম ও শহরের বৈষম্য দূর হবে।

তিনি বলেন, এর পর থেকে প্রকল্প এলে অবশ্য পানিসম্পর্কিত প্রকল্পে গুরুত্ব দেওয়া হবে। গ্রামের মানুষের উপকারের জন্য কোনো প্রকল্প এলেই বিশেষ গুরুত্বের সঙ্গে দেখা হবে বলেও জানান।