advertisement
advertisement
advertisement
advertisement

রোজার আগেই হজযাত্রীদের বাড়িভাড়া করার নির্দেশ

ইউসুফ আরেফিন
২১ এপ্রিল ২০১৯ ০০:০০ | আপডেট: ২১ এপ্রিল ২০১৯ ০৯:৩৯

পবিত্র রমজানের আগেই বাংলাদেশি হজযাত্রীদের জন্য সৌদি আরবে বাড়িভাড়া সম্পন্ন করার নির্দেশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। একই সঙ্গে দ্রুততম সময়ে হজযাত্রীদের জন্য এয়ারলাইনসের টিকিট কিনতে নির্দেশনা দেওয়া হয়েছে।

গত ১৮ এপ্রিল ধর্ম মন্ত্রণালয় থেকে এ নির্দেশনা জারি করা হয়। ধর্ম মন্ত্রণালয়ের হজ শাখার সিনিয়র সহকারী সচিব মো. শিব্বির আহমেদ উছমানী স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, ২০১৯ সালে বেসরকারি ব্যবস্থাপনায় যারা হজ পালনের জন্য সৌদি আরব যাবেন, তাদের নিবন্ধন কার্যক্রম ১৮ এপ্রিল সম্পন্ন হয়েছে। রাজকীয় সৌদি সরকারের চাহিদা অনুযায়ী বাংলাদেশি হজযাত্রী ও এজেন্সির তথ্য দ্রুত পাঠাতে হবে, যা অনতিবিলম্বে পাঠানো হবে।

এ অবস্থায় দ্রুততম সময়ের মধ্যে সংশ্লিষ্ট এজেন্সির নিবন্ধিত হজযাত্রীর জন্য বিমানের টিকিট ও পবিত্র রমজানের পূর্বেই সৌদি আরবে বাড়িভাড়া সম্পন্ন করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। প্রাপ্ত তথ্যানুযায়ী, ২০১৯ সালে ১ লাখ ২৭ হাজার ১৯৮ বাংলাদেশি হজ পালনের সুযোগ পাবেন। এর মধ্যে বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী হচ্ছেন ১ লাখ ২০ হাজার এবং সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন।

চলতি বছর বেসরকারি হজ ব্যবস্থাপনার কার্যক্রম পরিচালনার জন্য ৮৭৬টি হজ এজেন্সিকে অনুমোদন দিয়েছে সরকার। ধর্ম মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, রাজকীয় সৌদি সরকার রমজান মাসের মধ্যে হজযাত্রীদের বাড়িভাড়া সম্পন্ন করতে নির্দেশ দিয়েছে।

সে কারণে আমরা পবিত্র রমজানের আগে বাড়িভাড়া করতে নির্দেশনা দিয়েছি। কারণ আমাদের হজ এজেন্সিগুলো বাড়িভাড়া করার ক্ষেত্রে গড়িমসি করে। পরে তারা নির্ধারিত দূরত্ব থেকে দূরে, পাহাড়ের ওপর কিংবা নিম্নমানের বাড়িভাড়া করে। গেল বছর বাংলাদেশি ১০৩টি এজেন্সি হজযাত্রীদের জন্য সৌদি আরবে নি¤œমানের, নির্ধারিত দূরত্ব থেকে বেশি দূরে এবং পাহাড়ের ওপর বাড়িভাড়া করেছিল।

এই অভিযোগটি ধর্ম মন্ত্রণালয়ে তদন্তাধীন রয়েছে। চলতি বছর যেন হজ এজেন্সিগুলো এ ধরনের অনিয়ম করতে না পারে, সে জন্য রমজানের আগেই বাড়িভাড়া নিশ্চিত করতে চায় সরকার।