advertisement
advertisement
advertisement
advertisement

হাজার বছরের মৃত ঘোড়া

আমাদের সময় ডেস্ক
২৪ এপ্রিল ২০১৯ ০০:০০ | আপডেট: ২৪ এপ্রিল ২০১৯ ০৯:০০
advertisement

মৃত একটি ঘোড়ার শরীর থেকে তাজা রক্ত ও মূত্র খুঁজে পেয়েছেন রাশিয়ান গবেষকরা। আশ্চর্যের বিষয হলো, ঘোড়াটি আজ থেকে প্রায় ৪২ হাজার বছর আগে মারা গিয়েছিল।

জীববিজ্ঞানীরা গবেষণা করে বলছেন, বরফে ঢাকা দেশ সার্বিয়ার ভারখায়ানস্ক অঞ্চলে বিরল প্রজাতির ওই ঘোড়ার বাচ্চাটির মৃত্যু হয়েছিল। গত বছর গ্রীষ্মের সময় ম্যামথ শিকারিরা ভারখায়ানস্কের বাতাগাইকা নামক স্থানে একটি ভূগর্ভস্থ ও বরফাচ্ছিত গর্ত থেকে ওই ঘোড়ার বাচ্চাটির মৃতদেহ খুঁজে পান। যেখানে মৃত ঘোড়াটি বরফের নিচে চাপা পড়ে ছিল। যখন ঘোড়াটিকে দেখতে পান, তখন তারা ধারণা করেছিলেন এটি হয়তো বড়জোর দুই থেকে তিন সপ্তাহ আগে মারা গেছে।

রাশিয়ার ইয়াকুতস্ক অঞ্চলের নর্থইস্টার্ন ফেডারেল বিশ্ববিদ্যালয়ের ম্যামথ জাদুঘরের পরিচালক সেমিওন গ্রেগরিভ জানিয়েছেন, মৃত ঘোড়াটির যখন ময়নাতদন্ত করা হলো, তখন বুঝতে পারলাম এটি বহু বছর ধরে এভাবেই আছে। কিন্তু তার শারীরিক গঠনের কোনো পরিবর্তন হয়নি। পশুটির শরীরের বেশিরভাগ অংশ ছিল লোমে আচ্ছাদিত। বিশেষ করে মাথা ও পা। ঘোড়াটির শরীর কাটাছেঁড়া করে তারা তাজা রক্ত বের করেছেন।

পশুটির লোম এভাবে ঠিকঠাক থাকাটা প্রকৃতপক্ষে খুব বিরল ঘটনা বলে দাবি করেছেন সেমিওন গ্রেগরিভ। তিনি বলেন, আমরা এখন তার লোমের রঙ কী সেটাও বলতে পারি। আর সেটা পরীক্ষা করে জানা গেছে, এটি প্লাইস্টোসিন যুগের প্রাণী। এটির ক্লোন করে নতুন পশু তৈরি করা যাবে বলে ধারণা করছেন তিনি।

advertisement